বিদ্যুৎ ও জ্বালানি আমদানিতে এডিবির কাছে সহযোগিতার অনুরোধ জ্বালানি উপদেষ্টার

ঢাকা, ২২ আগস্ট, ২০২৪ (বাসস): বিদ্যুৎ ও জ্বালানি আমদানি বাবদ বৈদেশিক মূল্য পরিশোধে এখাতে বাজেট সাপোর্টের জন্য এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে সহযোগিতার অনুরোধ জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

বাংলাদেশে নিযুক্ত এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাক্ষাৎকালে উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান এই অনুরোধ জানান।

নতুন দায়িত্বের জন্য উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খানকে অভিনন্দন জানিয়ে কান্ট্রি ডিরেক্টর এডিমন গিটিং বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে বর্তমান সরকারের বাজেট সহায়তার অনুরোধ তারা আন্তরিকতার সাথে বিবেচনা করবেন। এখাতে তারা সরকারের সব থেকে বড় অংশীদার। তিনি বর্তমান সরকারের সাথে আন্তরিকভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

উপদেষ্টা বলেন, বর্তমান সরকার নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির পরিকল্পনা হাতে নিয়েছে। দায়িত্ব গ্রহণের পর খুব দ্রুত গৃহিত বেশ কিছু সিদ্ধান্তের কথা উল্লেখ করে তিনি বলেন, এই সরকার এখন থেকে শুধু পরিসংখ্যানে বিশ্বাস না করে সত্যিকারের বাস্তবতার নিরিখে সিদ্ধান্ত গ্রহণ করবে।

এসময় তিনি প্রতিনিধিদলকে আরও জানান, এখন থেকে স্বচ্ছতা নিশ্চিত করতে প্রতিটি ক্ষেত্রে উন্মুক্ত পদ্ধতির মাধ্যমে টেন্ডারিংয়ের নির্দেশনাও তিনি প্রদান করেছেন। সকল ধরনের ক্রয় প্রক্রিয়ায় পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর বিধানবলী ব্যবহার করা হবে। এছাড়াও বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধিত ২০২১) এর অধীনে চলমান কার্যক্রম স্থগিত করেছেন এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধিত) আইন, ২০২৩ এর ৩৪ক ধারায় সরকার কর্তৃক বিদ্যুৎ ও গ্যাসের মূল্য নির্ধারণের ক্ষমতা স্থগিত করেছে।

মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব মো. এহছানুল হক, বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, সেতু বিভাগের সিনিয়র সচিব মো. মনজুর হোসেন, রেলপথ মন্ত্রণালয় সচিব আবদুল বাকী ও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − 6 =