বিশাল ব্যবধানে ভারতের ভূমিধস জয়

সালেক সুফী

বৃষ্টিবিঘ্নিত রিজার্ভ দিনে বর্তমান বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি (১২২*) মেধাবী কে এল রাহুলকে (১১১*) সঙ্গী করে পাকিস্তান আক্রমণকে বেধড়ক পিটিয়ে ৩৫৬/২ রান চূড়ায় পৌঁছে দেয়। বিপর্যস্ত, আহত, পরিশ্রান্ত পাকিস্তান কুলদীপ যাদব (৫/২৫), হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরা, শার্দুল ঠাকুরের সাঁড়াশি আক্রমণের মুখে ৩২ ওভারেই ১২৮ রানে ইনিংস শেষ করে। ২২৮ রানের বিশাল ব্যাবধানে চিরপ্রতিদ্বন্দ্বীদের পরাজিত করে ভারত ওদের জয়ের ক্ষুধা ক্রিকেট বিশ্বকে জোরে শোরে জানিয়ে দিলো।

যে কোনো বৈষয়িক ক্রিকেট আসরে পাকিস্তান ভারতের দ্বৈরথ সারা বিশ্বের ক্রিকেট আমুদেদের বিশেষ ভাবে আন্দোলিত করে।  দুটি চিরপ্রতিদ্বন্দ্বী দল বেশ কিছুদিন যাবত দ্বিপাক্ষিক সিরিজ খেলছে না। দেখা হয় শুধু বৈষয়িক টুর্নামেন্টে।  এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু ভারত কিছুতেই পাকিস্তানে খেলতে না যাওয়ার বায়না ধরায় এসিসি বাধ্য হয়ে পাকিস্তান এবং শ্রীলংকায় হাইব্রীড পদ্ধতিতে টুর্নামেন্ট আয়োজন করে।

শ্রীলংকায় এখন বৃষ্টির মৌসুম। বিশেষ করে কলম্বোতে এখন প্রতিদিন বৃষ্টি হয়। দুই দলের গ্রুপ পর্যায়ের প্রথম খেলাটিও বৃষ্টিবিঘ্নিত হয়ে পণ্ড হয়েছিল। এই খেলাটির জন্য তাই রিজার্ভ ডে রাখা হলো বিশেষ বিবেচনায়। আর সেই সুবাদে রিজার্ভ দিনে ব্যাটিং টর্নেডো সৃষ্টি করে কোহলি -রাহুল জুটি পাকিস্তান বোলিং আক্রমণকে লণ্ডভণ্ড করে দিল।

ওদের যোগাযোগে অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটিতে ১৯৫ বলে ২৩৩ রান যোগ হওয়ায় ৩৫৬/২ রান চূড়ায় পৌঁছে ভারত। পাকিস্তানের বিশ্বসেরা পেস আক্রমণ মুখ থুবড়ে পড়ে। কোহলির ইনিংসে ৯টি চমকপ্রদ বাউন্ডারি এবং তিনটি ছক্কা ছিল। রাহুলের ইনিংসে ছিল ১২টি চার আর ২টি ছক্কা।  পাকিস্তানের অসহায় ফিল্ডাররা চোখ চেয়ে দেখা ছাড়া উপায় ছিল না প্রচণ্ড গতির ব্যাটিং টর্নেডো।

জবাব দিতে এসে আহত, পরিশ্রান্ত পাকিস্তান ব্যাটসম্যানরা ভারতের বোলিং আক্রমণের মুখে দিকভ্রান্ত মনে হয়। ফখর জামান, ইমাম  উল হক, বাবর আজম, রিজওয়ান কেউ কিছু করতে পারেনি। শুরুতে বুমরা, সিরাজ, শার্দুল, শেষদিকে কুলদীপ যাদব পাকিস্তানী ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে।  ১২৮ রানে গুটিয়ে যায় পাকিস্তান ইনিংস।

আহত হারিস রউফ এবং নাসিম শাহ ব্যাট করেনি। ২২৮ রানের এই বিশাল পরাজয় পাকিস্তানকে দীর্ঘ দিন দুঃস্বপ্ন হয়ে আতংকিত করবে। এখনো কিন্তু দুটি দলের ফাইনাল  খেলার সুযোগ আছে। তবে সেই ক্ষেত্রে দ্রুত ঘুরে দাঁড়িয়ে পাকিস্তানকে শেষ ম্যাচে শ্রীলংকাকে হারাতে হবে। আজ আবার ভারত খেলবে শ্রীলংকার বিরুদ্ধে।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − two =