বিশ্বকাপে অপ্রতিরুদ্ধ ভারতের কাছে দক্ষিণ আফ্রিকার অসহায় আত্মসমর্পণ

সালেক সুফী

কাল  কোলকাতার ঐতিহাসিক ইডেন উদ্যানে মুখোমুখি ছিল চলতি বিশ্বকাপ ক্রিকেটের সবচেয়ে সফল দুইদল দুবারের বিশ্ব  চ্যাম্পিয়ন স্বাগতিক ভারত এবং এবারের টুর্নামেন্টে ধুম ধাড়াক্কা ব্যাটিং করতে থাকা দক্ষিণ আফ্রিকা। কানায় কানায় পরিপুর্ণ ইডেন হাড্ডাহাড্ডি লড়াই দেখার প্রত্যাশায় ছিল।

৩৫ম জন্মদিনে ভারত ক্রিকেট অনুরাগীদের প্রত্যাশিত ৪৯তম ওডিআই সেঞ্চুরি পূরণ করে ভারত ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারের অন্তত একটি একশ ছোয়া কীর্তি ছুঁয়েছে বিরাট কোহলি। ভারত দল আক্রমণাত্মক ব্যাটিং করেই ৩২৬/৫ উইকেটে করেছিল। অনেকের ধারণা ছিল টুর্নামেন্টে বেশ কয়েকবার ৩৫০র বেশি করা দক্ষিণ আফ্রিকা লড়াই করবে।

কিন্তু রবীন্দ্র জাদেজা (৫/৩৩), কুলদীপ যাদবের (২/৭) ঘূর্ণি আর সামি (২/১৮) পেস বোলিংয়ের সম্মিলিত সাঁড়াশি আক্রমণে তাসের ঘর/বালির বাঁধের মত ঝরে পড়ে প্রোটিয়া বাহিনী। ২৪৩ রানের বিশাল জয়ে ভারতের অপ্রতিরুদ্ধ জয়যাত্রা রইলো অব্যাহত।

৮ ম্যাচ শেষে পয়েন্টস তালিকার শীর্ষে থাকা ভারতের পয়েন্টস ১৬। দুই ম্যাচ হেরে যাওয়া দক্ষিণ আফ্রিকার এখন ১২। শেষ চারে উত্তরণের লড়াই এখন তুঙ্গে।  ব্যাটিং, বোলিংয়ে অনেক ম্যাচ জয়ী ভারতের শিরোপা জয় এখন সময়ের অপেক্ষা মনে হচ্ছে।  তবু লাস্যময়ী রমণীর মতো ক্রিকেটে শেষ না হয়ে শেষ হয় না যে কিছু।

বরাবরের মত কালও ব্যাট হাতে দুরন্ত সূচনা করেছিল রোহিত শর্মা ২৪ বলে ৪০ রানের মারকাটারি ইনিংস খেলে। সুবমান গিল করেছিল ২৪। কাল কিন্তু আরো দেখার বিষয় ছিল ৩৫তম জন্মদিনে ভারতের জীবন্ত কিংবদন্তী বিরাট কোহলী ৪৯তম ওডিআই সেঞ্চুরী করে ভারত ক্রিকেট দেবতা সচিন টেন্ডুলকারের পাশে নাম লেখাতে পারে কি না।

কোটি কোটি ভারত এবং কোহলী অনুরাগীর সেই স্বপ্ন পূরণ হয়েছে। ১২১ বলে ১০১ রানের মাইল ফলক অর্জন করেছে বিরাট। শ্রেয়াস আয়ারের সাথে (৭৭) তৃতীয় উইকেট জুটিতে যোগ হওয়া ১৩৪ রানের জুটি ভারতকে ৩২৬/৫ উইকেটে করার ভিত গড়ে দেয়।

যতই মারকাটারি ব্যাটিং করুক, ডি কক, রাসি ভান্ডার ডুসেন, এইডেন মাৰ্করাম, ডেভিড মিলার বা মার্কো হ্যানসেন ভারতের বুমরা, সামি, জাদেজা, কুলদীপের বোলিং মোকাবিলায় চূড়ান্ত পরীক্ষায় দাঁড়াতে পারেনি ওরা।  ৮৩ রানেই গুটিয়ে গেছে ইনিংস।  ফলাফল ২৪৩ রানের বিশাল পরাজয়।

জয়ে ভারতের জয়যাত্রা বজায় থাকলো। দক্ষিণ আফ্রিকা ভালো টার্গেট তাড়া করা দল নয় আবারো প্রমাণিত হলো।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 + fourteen =