বিশ্ব সংগীত দিবসের বর্ণাঢ্য আয়োজন

‘এসো বিশ্বের সংগীতে কণ্ঠ মেলাই’ স্লোগানে আগামীকাল শনিবার পালিত হবে বিশ্ব সংগীত দিবস। বিশ্বজুড়ে নানা আয়োজনে উৎসবমুখরতায় উদ্‌যাপিত হবে এ দিনটি। আর সেই বিশ্বজনীন আয়োজনের অংশ হিসেবে বাংলাদেশেও নেওয়া হয়েছে নানা উদ্যোগ। দিবসটি উপলক্ষে যৌথভাবে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

শনিবার বিকেল ৪টায় জাতীয় সংগীত পরিবেশনের পাশাপাশি বেলুন উড়িয়ে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনের অনুষ্ঠান উদ্বোধন করা হবে। অনুষ্ঠান উদ্বোধন করবেন সংগীতগুরু সুধীন দাস।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রধান মিলনায়তনে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। উৎসবের বিস্তারিত তথ্য উপস্থাপন করেন পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়।

এ সময় আরো বক্তব্য দেন পরিষদের সভাপতি তপন মাহমুদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্ণাঢ্য আয়োজনের অংশ হিসেবে কাল উদ্বোধনী অনুষ্ঠানের আগে বিকেল ৩টায় থাকছে শিল্পী সমাবেশ। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে বের করা হবে শিল্পীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা।

পরের দিন রবিববার একইসঙ্গে একাডেমির জাতীয় নাট্যশালা এবং সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে চলবে অনুষ্ঠান।

বিকেল ৪টা থেকে শুরু হবে সমাপনী দিনের অনুষ্ঠান। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বই উৎসবের আলোচনা ও নাটকের পাঠ: সাত প্রকাশনীর আয়োজনে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে চলছে ঋতুভিত্তিক গ্রীষ্মের বই উৎসব। উৎসবের অংশ হিসেবে গতকাল বিকেলে গ্রন্থাগারের সেমিনার হলে ‘নাটক ও নাট্যসাহিত্যে রবিউল আলম : আলোচনা ও নাটক পাঠ’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

আলোচনায় অংশ নেন বরেণ্য নাট্য নির্দেশক ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ ও কবি আসাদ চৌধুরী।

স্বপ্নদলের যুদ্ধবিরোধী প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’: স্বপ্নদলের প্রযোজনায় গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হলো যুদ্ধবিরোধী নাটক ‘ত্রিংশ শতাব্দী’। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন।

ছায়ানটে বর্ষা-উৎসব আজ: সাংস্কৃতিক আন্দোলনের অগ্রদূত ও পথিকৃত কবি সুফিয়া কামালের ১০৩তম জন্মবার্ষিকী আজ শুক্রবার। ছায়ানটের অন্যতম প্রতিষ্ঠাতা সুফিয়া কামালের জন্মদিন উপলক্ষে প্রতিষ্ঠানটি আয়োজন করেছে বর্ষা-উৎসব। আজ সন্ধ্যা ৭টায় অনুষ্ঠান শুরু হবে ছায়ানট মিলনায়তনে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four − one =