বুসানে পুরস্কৃত ‘নকশিকাঁথার জমিন’

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের আলোচিত গল্প ‘বিধবাদের কথা’। মহান মুক্তিযুদ্ধের সময় এক গ্রামের দুই বোন রাহেলা ও সালেহার জীবনের সঙ্গে সেই সময়ের রাজনৈতিক প্রেক্ষাপট ফুটিয়ে তুলেছেন লেখক। এ গল্প নিয়ে সিনেমা বানিয়েছেন আকরাম খান। ‘নকশিকাঁথার জমিন’ (ইংরেজি নাম ‘আ টেল অব টু সিস্টারস’) নামের সিনেমাটি দক্ষিণ কোরিয়ার ১৪তম বুসান পিস ফিল্ম ফেস্টিভ্যালে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে ‘লং টার্ম এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ জিতেছে।

গত ২৬ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত চলা এই উৎসবের তৃতীয় দিনে প্রদর্শিত হয় নকশিকাঁথার জমিন। উৎসবের সমাপনী অনুষ্ঠানে সিনেমাটিকে দেওয়া হয় এ পুরস্কার। এ ছাড়া উৎসবে পুরস্কার জিতেছে ‘ডেড নেটিভ অব মার্চিং জিনক্স’ (শর্ট অব এক্সিলেন্স অ্যাওয়ার্ড), ‘সামওয়ান ইউ ক্যান ট্রাস্ট’ (দোডাম দোডাম অডিয়েন্স) এবং ‘ওয়াটার স্পট’ (পিস স্ট্যাচু)।

পুরস্কারপ্রাপ্তির এ খবরে উচ্ছ্বসিত নির্মাতা আকরাম খান বলেন, ‘স্বাধীনধারার শিল্পসম্মত চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ এই উৎসবে পুরস্কার প্রাপ্তিতে আমি অনুপ্রাণিত। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত এই চলচ্চিত্রের আন্তর্জাতিক মহলে স্বীকৃতি এক অর্থে আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের অজানা ইতিহাসেরই স্বীকৃতি।’

‘নকশিকাঁথার জমিন’ সিনেমায় দুই বোন রাহেলা ও সালেহার বিয়ে হয় দুই ভাই সবর ও জবরের সঙ্গে। রুহুল্লাহ ও সাহেব আলী নামে তাদের দুই সন্তান হয়। ১৯৭১ সালে চাচা জবরের সঙ্গে রুহুল্লাহ যোগ দেয় রাজাকারদের দলে। অন্যদিকে সবরের সঙ্গে সাহেব আলী যায় মুক্তিযুদ্ধে অংশ নিতে। এ পরিস্থিতিতে কোন পক্ষ নেবে রাহেলা ও সালেহা? এ প্রশ্ন সামনে রেখে এগিয়েছে গল্প। এতে দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান ও ফারিহা শামস সেঁওতি। দুই ভাইয়ের চরিত্রে আছেন ইরেশ যাকের ও রওনক হাসান। তাঁদের সন্তানদের ভূমিকায় আছেন দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

সরকারি অনুদানে নির্মিত নকশিকাঁথার জমিনের সহপ্রযোজক টিএম ফিল্মস। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ফারজানা মুন্নি জানান, আরও কিছু আন্তর্জাতিক উৎসব ঘুরে শিগগিরই বাংলাদেশের হলে মুক্তি পাবে সিনেমাটি। এর আগে ভারতের অন্যতম উৎসব ইফিতে মনোনীত হয়েছিল নকশিকাঁথার জমিন। এ ছাড়া বেঙ্গালুরুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান কম্পিটিশনে তৃতীয় সেরা হয়েছিল আকরাম খান পরিচালিত সিনেমাটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty − 16 =