বৃহস্পতিবার শুরু হচ্ছে ‘কক্সবাজার থিয়েটার নাট্যোৎসব’

‘মঙ্গল আলোয় উদ্ভাসিত হোক সকল সৃজন’- এই প্রতিপাদ্য নিয়ে শুরু হতে যাচ্ছে সাতদিনের ‘কক্সবাজার থিয়েটার নাট্যোৎসব’। কক্সবাজার থিয়েটার আয়োজিত এই উৎসবে যোগ দিচ্ছে চট্টগ্রামের ‘কথাসুন্দর নাট্যদল’ এবং ‘ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার’ নৃত্যদল।

বৃহস্পতিবার (২৫ মে) থেকে ৩১ মে পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টায় কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরির শহীদ সুভাষ হলে নাটক পরিবেশিত হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উদ্বোধনী দিনে বৃহস্পতিবার থাকছে চট্টগ্রামের কথাসুন্দর নাট্যদলের পরিবেশনায় নাটক ‘বৃত্তের বাইরে’। সন্তোষ চক্রবর্তীর ঠিকানা নাটকের কাহিনী অবলম্বনে নাটকটির নির্দেশনা দিয়েছেন কথাসুন্দর নাট্যদলের আর্টিস্টিক ডিরেক্টর অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া।

নাটকটিতে অভিনয় করবেন- কঙ্কন দাশ, সুচরিত টিঙ্কু, বাপ্পী হায়দার, প্রাঙ্গণ শুভ, হিমাদ্রি শেখর রায়, সাথী চক্রবর্তী, ময়ূখ সরকার ও ময়ূরাক্ষী দাশগুপ্তা। আলোক পরিকল্পনায় নাট্য নির্দেশক অসীম দাশ, আলোক প্রক্ষেপণে আদনান সামী, আবহ পরিকল্পনায় দেবাশীষ রায়, আবহ প্রক্ষেপণে সুমেধ বড়ুয়া, সংগীত নির্দেশনায় সাবিনা ইয়াসমিন সাথী, নেপথ্য সহযোগিতায় পিয়াস বড়ুয়া, আলোকচিত্রে মোর্শেদ হিমাদ্রী এবং মঞ্চ নির্মানে আব্দুল মালেক।

‘বৃত্তের বাইরে’ নাটকটি প্রসঙ্গে এর নির্দেশক কুন্তল বড়ুয়া জানিয়েছেন, ‘নারী স্বাধীনতা নয়, তথাকথিত অনুশাসনকে ভেঙে ফেলার মানসিক শক্তিকে চিহ্নিত করার কথা উঠে আসবে এই নাটকে।’

উদ্বোধনী দিনে ‘ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, চট্টগ্রাম’র পরিবেশনায় রবীন্দ্র ও নজরুলকে নিয়ে বিশেষ নৃত্যালেখ্য ‘আলোয় আলোয় জাগো’ পরিবেশিত হবে। নৃত্যালেখ্যর ভাবনা, নির্মাণ, নির্মিতি ও পরিবেশনায় আছেন ওড়িশী নৃত্যশিল্পী প্রমা অবন্তী।

নৃত্য পরিবেশনায় – ময়ূখ সরকার, দিয়া দাশ গুপ্তা, অর্জিতা সেন চৌধুরী, সর্বাণী দত্ত, ঐশী মহাজন, দিবা চৌধুরী, সপ্তর্ষী দাশ প্রজ্ঞা ও ঋয়াংকা বিশ্বাংগ্রী।

ধারাভাষ্য রচনা করেছেন সনজীব বড়ুয়া, ধারাভাষ্যকার রাশেদ হাসান, পোস্টার অলংকরণ করেছেন অজয় সেন চৌধুরী, রূপসজ্জা আফসানা ইকবাল হিয়া, আবহ প্রক্ষেপণে সুমেধ বড়ুয়া, আলোক প্রক্ষেপনে আদনান সামী, নেপথ্যে সহযোগিতায় প্রাঙ্গণ শুভ, পিয়াস বড়ুয়া, হিমাদ্রি শেখর রায় ও সাথী চক্রবর্তী। বুধবার দুই সংগঠনের মোট ৩০ শিল্পী চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশে রওনা দেবেন বলে জানা গেছে।

সারাবাংলা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 − 3 =