বেঁধে দেওয়া সময়ে জলবায়ু রক্ষায় সমঝোতা হয়নি, নতুন খসড়া আসবে বিকেল ৫টায়

আফরোজা আখতার পারভীন, দুবাই, সংযুক্ত আবর আমিরাত থেকে

দুবাই, ১২ ডিসেম্বর, ২০২৩ – কয়লা, তেল ও গ্যাসের মত ফসিল ফুয়েল ব্যবহার কমিয়ে আনার প্রশ্নে বিশ্ব একমত হতে পারেনি। কপ প্রেসিডেন্সি গতকাল থেকে একটি ঐকমত্য সৃষ্টি চেষ্টা করে সফল হতে পারেনি। যদিও কপ২৮ দরকষাকষির সিদ্ধান্ত চূড়ান্ত করে আজ মঙ্গলবার সকাল ১১ টায় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহনের সময়সীমা বেধে দেওয়া হয়েছিল।

দুপুরে এক সংবাদ সম্মেলনে কপ২৮ এর মহাপরিচালক মাজিদ আল সোয়াদী জানালেন, চেষ্টা অব্যাহত আছে। লক্ষ্য অর্জন মানে প্রাক-শিল্প সময়ের চেয়ে তাপমাত্রা বৃদ্ধি একুশ শতকে ১.৫ ডিগ্রী সেলসিয়েসে ধরে রাখার জরুরি বিষয়ে ঐকমত্য হয়নি। তবে তারা চেষ্টা অব্যাহত রেখেছেন। উচ্চ পর্যায়ে দরকষাকষি অব্যাহত আছে। বিকেল ৫টায় আসবে নতুন সিদ্ধান্ত।

কপ-২৮ এর প্রেসিডেন্ট সুলতান আল জাবের ১৩ দিনের আলোচনার পর আনুষ্ঠানিক সমাপ্তির আগে একটি চুক্তির আহ্বান জানিয়েছিলেন।

তিনি গত ৬ ডিসেম্বর বলেছিলেন, আমরা আগামী ১২ ডিসেম্বর সকাল ১১টার মধ্যে একটি চুক্তির ঘোষণা দিতে পারবো।

কিন্তু জলবায়ু পরিবর্তন রোধে জীবাশ্ম জ্বলানির ব্যবহার ক্রমশ কমিয়ে আনার বিষয়ে একটি প্রস্তাবিত চুক্তি নিয়ে শনিবার বিতর্কে জড়িয়ে পড়ে বিভিন্ন দেশ।

কয়েকটি দেশ চাইছে, কপ-২৮ এর আলোচনায় জীবাশ্ম জ্বালানির ব্যবহার করা বা না করা নিয়ে নয়, বরং জলবায়ু দূষণ কমিয়ে আনার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হোক। তালিকায় জ্বালানি তেল উৎপাদন ও রপ্তানিকারক শীর্ষ দুই দেশ সৌদি আরব ও রাশিয়া রয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দরিদ্র দেশ (অন্তত ৮০টি দেশ) যারা জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে তারা কপ-২৮ সম্মেলনে একটি চুক্তি চান। তাদের দাবি জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের বিষয়টি চুক্তিতে স্পষ্ট করে উল্লেখ থাকবে।

ফলে নেগোসিয়েটররা বলছেন চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়ার জন্য শেষমেষ কপর সময়সীমা বাড়ানো হতে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen + fifteen =