ভারতের পদ্ম পুরস্কার: শিল্প, সাহিত্য ও বিনোদন জগতের আলোচিতরা

শিল্পকলাসহ নানা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ভারত সরকার এবার মোট ১৩২ জনকে পদ্ম পুরস্কার দিচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এরই মধ্যে তিন ক্যাটাগরিতে মনোনীতদের তালিকা প্রকাশ করেছে।  এই তালিকায় ভারতের শিল্প, সাহিত্য ও বিনোদনজগতের তারকাদের সঙ্গে জায়গা পেয়েছেন বাংলাদেশের বরেণ্য সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাও। শিল্পকলা, শিক্ষা, বাণিজ্য, সাহিত্য, বিজ্ঞান, খেলাধুলা, সমাজসেবা ও সরকারি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য প্রতিবছর এই সম্মাননা দেওয়া হয়।

২০২৪ সালের পদ্ম পুরস্কারে সবচেয়ে সম্মানজনক ক্যাটাগরি ‘পদ্মবিভূষণ’ পদক পেয়েছেন ৫ জন, ‘পদ্মভূষণ’ ১৭ জন ও ‘পদ্মশ্রী’ পাচ্ছেন ১১০ জন। এবার ‘পদ্মবিভূষণ’ পদক পাওয়া পাঁচজনের মধ্যে বেশির ভাগই দক্ষিণ ভারতের মানুষ। তাঁদের তিনজন বিনোদন ও শিল্পকলা জগতের মানুষ। এবারের পুরস্কারের তালিকায় প্রথম যাঁর নাম, তিনি বর্ষীয়ান বলিউড অভিনেত্রী বৈজয়ন্তীমালা বালি। তামিলনাড়ুতে জন্ম নেওয়া ৯০ বছর বয়সী এই অভিনেত্রী একজন প্রখ্যাত নৃত্যশিল্পীও।

তেলেগু সুপারস্টার অন্ধ্র প্রদেশের কোনিডেলা চিরঞ্জীবীও এবারের পদ্মবিভূষণ পাচ্ছেন। এই তালিকায় আরও আছেন ভারতীয় শাস্ত্রীয় ভরতনাট্যম নৃত্যশিল্পী পদ্মা সুব্রহ্মণ্যম। এবারের ‘পদ্মভূষণ’ পদক পাওয়া ১৭ জনের মধ্যে বিনোদন ও শিল্পকলার প্রখ্যাত মানুষজন রয়েছেন। বর্ষীয়ান মারাঠি চলচ্চিত্র নির্মাতা দত্তাত্রয় অম্বাদাস মায়ালু ওরফে রাজদত্ত, কিংবদন্তি সুরকার প্যায়ারেলাল শর্মা, পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী ও প্রখ্যাত সংগীতশিল্পী ঊষা উত্থুপের নাম রয়েছে তালিকায়।

‘পদ্মশ্রী’ পুরস্কার পাচ্ছেন সর্বমোট ১১০ জন। এই তালিকায় আছেন বাংলাদেশের বরেণ্য সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। রবীন্দ্রসংগীতে অবদান রাখার জন্য রেজওয়ানা চৌধুরী বন্যাকে ‘পদ্মশ্রী’ পুরস্কারে মনোনীত করা হয়। এ ছাড়া লোকসংগীতে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার পাচ্ছেন ‘বড়লোকের বেটি লো’ খ্যাত রতন কাহার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 + 12 =