মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে বছরব্যাপী আয়োজনের পরিকল্পনা

১৪ মে কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের শততম জন্মদিন। বিশেষ এই দিনে বাংলা ভাষার বিশ্ববরেণ্য চলচ্চিত্রকারকে নানাভাবে স্মরণের উদ্যোগ নিয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন। এর মধ্যে অন্যতম ঢাকার ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।

মৃণাল সেনের জন্মশতবর্ষে এই সংগঠন আয়োজন করেছে বিশেষ আলোচনা অনুষ্ঠানের। আয়োজনটি অনুষ্ঠিত হবে আগামীকাল শনিবার বিকেল সাড়ে ৫টায় ঢাকার কাঁটাবনের পাঠক সমাবেশে।

অনুষ্ঠানে মৃণাল সেনের জীবন ও সৃষ্টি নিয়ে আলোচনার পাশাপাশি প্রকাশ করা হবে জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষ স্মারক পোস্টার। এ ছাড়া অনুষ্ঠানে ঘোষণা করা হবে মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির বছরব্যাপী আয়োজনের পরিকল্পনা।

সবার জন্য উন্মুক্ত এই অনুষ্ঠানে মৃণাল সেনের জীবন ও সৃষ্টি বিষয়ে আলোচনা করবেন চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, চলচ্চিত্র শিক্ষক হায়দার রিজভী, আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুন, শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ ও শিল্পী সব্যসাচী হাজরা।

আয়োজনে সভাপতিত্ব করবেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন। আয়োজন সঞ্চালনা করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশ।

১৯২৩ সালের ১৪ মে তৎকালীন পূর্ব বাংলা বর্তমান বাংলাদেশের ফরিদপুর জেলা শহরের সদর এলাকার ঝিলটুলিতে জন্ম গ্রহণ করেন মৃণাল সেন। ফরিদপুরে তিনি তাঁর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে পশ্চিম বাংলার কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কান্ডারি হয়ে ওঠেন। উপমহাদেশে সৎ ও চিন্তাশীল চলচ্চিত্রে তিনি অন্যতম পথিকৃৎ ব্যক্তিত্ব।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × 2 =