যুক্তরাষ্ট্রে ‘গ্লোবাল শান্তিদূত’ নিযুক্ত হলেন জায়েদ খান

মানবিক অবদানের জন্য ঢাকাই সিনেমার চিত্রনায়ক জায়েদ খানকে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করেছে নিউ  ইয়র্কের দ্য ইনস্টিটিউট অব পাবলিক পলিসি ও ডিপ্লোমেসি রিসার্চ। একইসঙ্গে তাকে গ্লোবাল শান্তিদূত হিসেবে নিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটনের জাতিসংঘের সদর দপ্তরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে জায়েদ খানের হাতে সনদ ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

শুধু জায়েদ খানই নয়, বিশ্বের ৪০ ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে মানবিক অবদান রাখার জন্য এ সম্মাননা প্রদান করা হয়।পুরস্কার প্রদান ও সম্মাননা অনুষ্ঠান শেষে নৈশভোজে পুরস্কারপ্রাপ্ত ৪০ জন ছাড়াও উপস্থিত ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ।

জায়েদ খান গণমাধ্যমকে বলেন, ‘কোভিডের সময়ে আমার কর্মকাণ্ড ও মানবিক তৎপরতা তাদের দৃষ্টিগোচর হয়েছে। তারা পূর্বে আমার কর্মকাণ্ড সম্পর্কে জানতে চেয়ে মেইল চেয়েছে, আমি পাঠিয়েছি। চলচ্চিত্রের কাজ নিয়ে জানতে চেয়েছে। একজন চিত্রতারকা হিসেবে তারা আমাকে মনোনীত করেছে। আমি আবেগ আপ্লুত, এই সম্মান আমি ধরে রাখার চেষ্টা করবো।’

তিনি আরও বলেন, ‘এটি একটি দুর্লভ সম্মান। আমি সত্যিই এখনো বিশ্বাস করতে পারছি না। আমার এই অর্জন আমার দেশের জন্য।’

দ্য ইনস্টিটিউট অব পাবলিক পলিসি ও ডিপ্লোমেসি রিসার্চ তাদের ওয়েবসাইটেও সম্মাননাপ্রাপ্তদের ছবিসহ তালিকা প্রকাশ করেছে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জায়েদ খান সম্পর্কে বলা হয়েছে, মোহাম্মদ জাহিরুল হক (জায়েদ খানের প্রকৃত নাম) বাংলাদেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে বিশেষভাবে স্বীকৃত। তার স্টেজ নাম জায়েদ খান। তিনি বাংলাদেশের বহুমুখী ব্যক্তিত্বের অধিকারী; তিনি সিনেমা অভিনেতা, প্রযোজক ও পারফরমার। চলচ্চিত্র অঙ্গনে তাঁর ক্যারিয়ার ২৫ বছরের। বাংলাদেশি চলচ্চিত্রে তাঁকে একজন খ্যাতিমান ব্যক্তিত্ব হিসেবে স্থান দেওয়া হয়েছে।

আরও বলা হয়, অভিনেতার বাইরে ইন্ডাস্ট্রিতে একজন চাওয়া-পাওয়া অভিনেতা হিসেবে তার খ্যাতি আছে। কারণ, পর্দার বাইরে তিনি মানবিক কাজের সঙ্গে সম্পৃক্ত। তিনি বাংলাদেশ ফিল্ম আর্টিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। জায়েদ খানের কর্মজীবন, বহুমুখী প্রতিভা, নিরলসভাবে কাজ করা প্রমাণ করে বাংলাদেশি চলচ্চিত্রশিল্পে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তার। সিনেমার প্রতি তার আবেগ ভালোবাসা এবং দায়বদ্ধতা তরুণ শিল্পীদের অনুপ্রাণিত করে। একই সঙ্গে বিশ্বব্যাপী দর্শকদের মোহিত করে।

দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 + two =