যুক্তরাষ্ট্র মাতাতে চিরকুটের সফর

তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রে কনসার্ট ট্যুরে দেশের জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’। যুক্তরাষ্ট্রের ১০টি শহরে কনসার্ট করবে দলটি। ‘দ্য লিগ্যাসি ট্যুর-ইউএসএ ২০২৩’ শীর্ষক এ সংগীতের যাত্রা চলবে আগামী জুনের শেষ পর্যন্ত। চিরকুট জানায়, তাদের প্রথম কনসার্ট হবে বোস্টনে। পুরো সময়টায় নর্থ আমেরিকার বিভিন্ন শহরে কনসার্ট করবে তারা।

গত সোমবার সন্ধ্যায় নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন চিরকুট সদস্যরা। সামাজিক যোগাযোগমাধ্যমে বিমানবন্দরের কিছু ছবি শেয়ার করেছেন চিরকুট-এর ভোকাল শারমিন সুলতানা সুমি। এ নিয়ে তিনি বলেন, ‘‌আমেরিকার ১০টি শহরে কনসার্টে অংশ নিতে নিউ ইয়র্কের উদ্দেশে আমরা চিরকুট যাত্রা করছি। এ তুলনাহীন জাদুর শহরে দুলতে থাকা জারুল, সোনালু, বাতাস, কৃষ্ণচূড়া আর প্রাচীন রাতের কাছে হৃদয় জমা রেখে গেলাম। প্লিজ আপনারা আমাদের আপনাদের প্রার্থনায় রাখবেন, যাতে নিরাপদে পৌঁছাতে পারি। সৃষ্টিকর্তা আমাদের সহায় হোন।’

বাংলা গানের সম্ভারে নতুন কথা, সুর, ভাবনায় নিজেদের মৌলিক গান নিয়ে সুদীর্ঘ ২১ বছর ধরে পথ চলছে চিরকুট। ‘দ্য গ্লোবাল বাংলাদেশি ব্যান্ড’ হিসেবে খ্যাত চিরকুট এর আগে ২০১৫ ও ২০১৬ সালে দুটি পূর্ণাঙ্গ ট্যুর করেছিল। এছাড়া গত বছর বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে আইসিটি মন্ত্রণালয়ের আয়োজন ও আমন্ত্রণে আমেরিকার ম্যানহাটনে অবস্থিত পৃথিবীর সবচেয়ে ঐতিহাসিক ও জনপ্রিয় ভেন্যু ম্যাডিসন স্কয়ার গার্ডেনে বিশ্বসংগীতের কিংবদন্তি ব্যান্ড স্করপিয়ন্সের সঙ্গে কনসার্টে অংশ নিয়ে বাংলাদেশের ইতিহাসের সাক্ষী হয় চিরকুট।

এছাড়া পৃথিবীর অন্যতম বৃহৎ ও সম্মানজনক মিউজিক ফেস্টিভ্যাল সাউথ বাই সাউথ ওয়েস্টে বাংলাদেশ থেকে প্রথম ও একমাত্র ব্যান্ড হিসেবে ২০১৬ সালে দুটি কনসার্টে অংশ নিয়ে সুনাম বয়ে আনে। বাংলা গানের সুবাস ও গৌরব ছড়াতে ১১ বছর ধরে নরওয়ে, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলংকা, ইন্ডিয়া, মালয়েশিয়ার বিভিন্ন শহরে নানা আন্তর্জাতিক ও দেশীয় কনসার্টে নিয়মিত অংশ নিয়ে আসছে চিরকুট।

তারই ধারাবাহিকতায় এ ট্যুর আয়োজন করছে ইউএসএর জ্যামিং এন্টারটেইনমেন্ট ও দৃক। ২০০২ সালে চিরকুট প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর দলটি বেড়ে উঠেছে শ্রোতাদের ভালোবাসা নিয়ে। এখন অবধি চিরকুটের অ্যালবামের সংখ্যা তিন। এছাড়া বর্তমানে তাদের চতুর্থ অ্যালবামের প্রস্তুতি চলছে। চিরকুটের আসন্ন অ্যালবাম ‘‌পেন্ডুলাম’। চলতি বছরের শেষদিকে এটি বাজারে আসবে বলে জানিয়েছেন সুমি।

চিরকুটের প্রথম প্রকাশিত গান ‘ঘরে ফেরা’ ও চিরকুটের এখন পর্যন্ত শেষ প্রকাশিত গান ‘লালে লাল’। এটি দুই মাস আগে চিরকুটের ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছিল। গত বছর চিরকুটের তিনটি গান মুক্তি পায়। গানগুলো হচ্ছে ‘বোকা বোকা’, ‘খালাস’, ‘দেখা হোক দেখা হবে’ শিরোনামের। প্রতিটি গানই দর্শকের কাছে ব্যাপক জনপ্রিয়তা পায়।

বর্তমানে চিরকুট ব্যান্ডের লাইনআপ: শারমিন সুলতানা সুমি (ভোকাল), পাভেল আরিন (ড্রামস), জাহিদ হাসান নিরব (কি-বোর্ড, হারমোনিয়াম), তাওকির তাজাম্মুল (অতিথি সদস্য) ও নেওয়াজ (অতিথি সদস্য)।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × four =