রইলো বাকি চার

সালেক সুফী

কাতারের রূপান্তরিত মরুদ্যানে ফিফা বিশ্বকাপ আসরে ৮ গ্রুপে বিভাজিত ৩২ দল এসেছিলো বিশ্বকাপ ২০২২ মর্যাদার লড়াই সামিল হতে।  গ্রুপ পর্যায়ে ৩২ ম্যাচের অংকে নাটকীয় ঘটনা শেষে টিকেছিল ১৬ দল, প্রিকোর্য়াটার ৮ ম্যাচ শেষে টিকে রইলো ৮।  চারটি কোয়ার্টার ফাইনাল শেষে ঝরে গাছে আরো চারটি দল ব্রাজিল, ইংল্যান্ড,পর্তুগাল, নেদারল্যান্ড।  গেলোবারের চ্যাম্পিয়ন ফ্রান্স আর রানার্সআপ ক্রোয়েশিয়ার সঙ্গে টিকে আছে খুদে জাদুকর লিওনেল মেসির আর্জেন্টিনা আর বিস্ময় জাগানো মরক্কো ।

ভাবতেই বিস্ময় লাগে ব্রাজিল, জার্মানি, ইংল্যান্ড, পর্তুগাল, নেদারল্যান্ড যেখানে ঝরে গাছে সেখানে আফ্রিকার প্রথম দেশ হিসাবে প্রথমবারের মতো সেমি ফাইনালে মরক্কো। ভাবুন একটু এই দলটি গ্রুপ পর্যায় পেরিয়ে প্রিকোয়ার্টারে স্পেন আর কোয়ার্টার ফাইনালে পর্তুগাল বাধা পেরিয়ে এসেছে। এখন বাকি থাকা চারটি দলের দুইটি গেলো বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ফ্রান্স, ক্রোয়েশিয়া।  ল্যাটিন আমেরিকার প্রতিনিধি আর্জেন্টিনা আর আফ্রিকার মরক্কো।

হতে পারে আবারো সর্বইউরোপীয় অথবা ইউরোপবিহীন বিশ্বকাপ ফাইনাল। জানি বিপুল সমর্থন থাকবে আর্জেন্টিনা আর সহানুভূতি থাকবে মরোক্কোর জন্য।  তবে এবারের বিশ্বকাপে শুধুমাত্র পরীক্ষামূলক দল নিয়ে তিউনেশিয়ার কাছে পরাজয় বরণ  ছাড়া সবচেয়ে ধারাবাহিক ফুটবল খেলেছে ফ্রান্স। অনেকেই এখন ফ্রান্স আর্জেন্টিনা ফাইনাল দেখার অপেক্ষায় আছেন জানি।

কাল অনুষ্ঠিত হওয়া ব্রাজিল-ক্রোয়েশিয়া আর আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচ দুটো কিন্তু হৃদয় ভাঙা পেনাল্টি শুট আউটে নিষ্পত্তি হয়েছিল।  সর্বকালের প্রিয় দল ব্রাজিল হেরে যাওয়ায় ভক্তকুল কষ্ট পেয়েছে। তাবু সৌভাগ্য আর্জেন্টিনা একই পরিস্থিতিতে পার পেয়ে ল্যাটিন ফুটবল প্রদীপ জ্বালিয়ে রেখেছে। আজ কিন্তু অনেকের প্রিয় দল ছিল ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল আর ইংল্যান্ড। প্রিয় দুটি হেরে বিদায় নিয়েছে।

ফ্রান্স-ইংল্যান্ড সেয়ানে সেয়ানে লড়াই হবে অনুমিত ছিল। কিন্তু মরোক্কোর কাছে  হেরে যাওয়া বিস্ময়কর মনে হয়েও বাস্তব। আফ্রিকা মহাদেশ তথা আরব বিশ্ব ওদের নিয়ে গর্ব করতেই পারে। তবে দুঃখ হয় নেইমার, রোনালদো, হ্যারি কেনদের জন্য, বেলজিয়ামের সোনালি প্রজন্মের সেরা তারকাদের জন্য, উন্নত সেরা দল  নিয়ে হেক্সা মিশনে আসা  ব্রাজিল দলের জন্য।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − 11 =