রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের ৪০তম অধিবেশন শুরু

জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের ৪০তম জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলনের অধিবেশন শুরু হয়েছে। শুক্রবার (১৪ অক্টোবর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে তিন দিনের এই আয়োজনের উদ্বোধন করেন শিক্ষাবিদ সৈয়দ আকরম হোসেন।

এদিন সকালে ‘আপনি অবশ হলি, তবে বল দিবি তুই কারে?’ গান দিয়ে শুরু হয় উৎসব। পরে ত্রপা মজুমদারের সঞ্চালনায় জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের সঙ্গে যুক্ত হওয়া ৪০ জন শিক্ষাবিদ, সংস্কৃতিজন মঞ্চে ওঠেন। তারা একসঙ্গে মঙ্গলপ্রদীপ জ্বেলে অনুষ্ঠানের সূচনা করেন। সন্ধ্যায় গীতি-আলেখ্য ‘তোমায় নতুন করে পাবো’ পরিবেশিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের নির্বাহী সভাপতি ড. আতিউর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম।

শনিবার (১৫ অক্টোবর) উৎসবের দ্বিতীয় দিন বিকালে ‘সম্প্রীতির সমাজ গঠনে সংস্কৃতির দায়’ শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন সম্মিলন পরিষদের সহ সভাপতি ড. সারওয়ার আলী। মূল প্রবন্ধ পাঠ করবেন মফিদুল হক, বক্তব্য রাখবেন নাসিরউদ্দীন ইউসুফ ও অধ্যাপক সাধন ঘোষ।

সম্মেলনের সমাপনী অধিবেশনে রবিবার বিকালে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। সমাপনী অধিবেশনে রবীন্দ্র পদক দেওয়া হবে শিল্পী, শিক্ষক ও সংগঠক সর্বোপরি সংগীতসাধক নীলোৎপল সাধ্য ও মিতা হককে।

এদিন জাতীয় রবীন্দ্রসংগীত প্রতিযোগিতায় কিশোর বিভাগের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনে তিন দিনেরই সান্ধ্য-অধিবেশন সাজানো হয়েছে গুণীজনের সুবচন রবি রশ্মি, গীতি আলেখ্য, আবৃত্তি, পাঠ, নৃত্য ও গান দিয়ে।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

six − 2 =