রবীন্দ্র প্রয়াণ দিবসে টিভি আয়োজন

আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে দেশের টিভি চ্যানেলগুলো প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা। এসব অনুষ্ঠানে রয়েছে নাটক, আলেখ্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান ও কবিতাপাঠ।

বিটিভি

বেলা ১টা ৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘তুমি রবে নীরবে হৃদয়ে মম’। সংগীত, আবৃত্তি ও আলোচনার সমন্বয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। শাহজামান মিয়ার প্রযোজনায় এটি উপস্থাপনা করেছেন হাসান মাহমুদ। আলোচনায় অংশ নিয়েছেন সৌমিত্র শেখর, ঝর্ণা রহমান ও খায়রুল আলম সবুজ। সংগীত পরিবেশন করেছেন অনিমা রায় ও ছায়া কর্মকার। আবৃত্তি করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায় ও লীলা হাসান। এ ছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নাটক ‘অপরিচিতা’ প্রচারিত হবে রাত ৯টায়। রাত ১০টা ২০ মিনিটে থাকছে ‘মুজিব চেতনায় রবীন্দ্রনাথ’।

চ্যানেল আই

বেলা ১১টা ৫ মিনিটে থাকছে রবীন্দ্রবিষয়ক আলোচনা, গান এবং রবীন্দ্রনাথের কবিতা থেকে আবৃত্তি নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘সরাসরি রবীন্দ্রনাথ’। বেলা ৩টা ৫ মিনিটে প্রচারিত হবে মাহবুবা ইসলাম সুমী পরিচালিত সিনেমা ‘তুমি রবে নীরবে’। সন্ধ্যা ৬টায় থাকছে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় খাবার নিয়ে কেকা ফেরদৌসীর বিশেষ পরিবেশনা। রাত ৮টা ৩০ মিনিটে রয়েছে ৩২ নম্বর, ধানমন্ডি থেকে রেজওয়ানা চৌধুরী বন্যার পরিবেশনায় ‘বঙ্গবন্ধুর প্রিয় রবীন্দ্রনাথের গান’।

এনটিভি

বেলা ১টা ৩০ মিনিটে প্রচারিত হবে ছোটদের বিশেষ অনুষ্ঠান ‘নতুন কণ্ঠে রবীন্দ্রনাথ’। মুনমুনের উপস্থাপনায় এ অনুষ্ঠানে অংশ নিয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা ও মনোবিজ্ঞানী মেহতাব খানম। রাত ৯টা ৩০ মিনিটে প্রচারিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ অবলম্বনে কাহিনিচিত্র ‘প্রণয়িনী’। চিত্রনাট্য ও পরিচালনায় গোলাম সোহরাব দোদুল। অভিনয়ে রওনক হাসান, তারিন, মনোজ প্রামাণিক প্রমুখ।

বাংলাভিশন

বিকেল ৫টা ১০ মিনিটে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘আমার বেলা যে যায়’। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সৌমিত্র শেখর ও রবীন্দ্রসংগীতশিল্পী শামা রহমান। রফিকুল ইসলাম ফারুকীর প্রযোজনায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে অতিথিরা আলোচনা করেছেন রবীন্দ্রনাথ ঠাকুরের বিশ্বকবি হয়ে ওঠা, কবিতা, গল্প রচনার প্রেক্ষাপট সম্পর্কে। আরও বলেছেন রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে গবেষণাসহ নানা জানা-অজানা প্রসঙ্গে। অনুষ্ঠানে রবীন্দ্রসংগীত পরিবেশন করেছেন শামা রহমান।

মাছরাঙা টিভি

রাত ১০টা ৩০ মিনিটে প্রচারিত হবে ‘তোমার অসীমে’। কবিতা, গান ও আলোচনাভিত্তিক এ অনুষ্ঠানে গান গাইবেন রবীন্দ্রসংগীতশিল্পী শামা রহমান। কবিতা আবৃত্তি করবেন সামিউল পোলাক। প্রযোজনায় সাইফুল ইসলাম।

আরটিভি

রাত ৮টায় প্রচারিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নির্মিত নাটক ‘তপস্বিনী’। নাট্যরূপ ও পরিচালনায় সুমন আনোয়ার। এতে বরদানন্দ চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো ও ষোড়শী চরিত্রে দেখা যাবে জাকিয়া বারী মমকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three + 17 =