শাকিরার ‘বার্বি’ বিস্ফোরণ

গত বছরের প্রায় পুরো সময়টা গোলাপি রঙে আচ্ছন্ন ছিল হলিউড। ‘বার্বি’র গোলাপি দুনিয়ার রূপকথার গল্পে মজে ছিলেন দর্শক থেকে তারকা সবাই। সিনেমা হলে বিপ্লব এনে দিয়েছিল বার্বি। ১৪৫ মিলিয়ন ডলারে তৈরি সিনেমাটি আয় করেছে দেড় বিলিয়নের বেশি। তবে বিশ্বব্যাপী ব্যবসার নিরিখে রেকর্ড-ব্রেকার হলেও পুরস্কারের মঞ্চে মুখ থুবড়ে পড়তে হয়েছে বার্বিকে। সম্প্রতি গ্রেটা গারউইগের এ সিনেমাকে পড়তে হচ্ছে প্রবল সমালোচনার মুখে। সিনেমার গল্প নিয়ে অল্প-বিস্তর বিরোধ সামনে এসেছিল আগেই, সেটা দিন দিন আরও তীব্র হচ্ছে। এবার বার্বি নিয়ে মন্তব্য করেছেন পপ গায়িকা শাকিরা।

এ তো শুধু মন্তব্য নয়, বলা চলে বিস্ফোরণ। বার্বির বিষয়কে রীতিমতো তুলোধোনা করেছেন শাকিরা। নারীদের ক্ষমতায়নের গল্প বলতে গিয়ে এ সিনেমায় পুরুষদের খাটো করে দেখানো হয়েছে বলে অভিযোগ তাঁর। সম্প্রতি এক সাক্ষাৎকারে শাকিরা বলেছেন, ‘সিনেমাটি আমার দুই ছেলের খুবই খারাপ লেগেছে। এতে পুরুষদের খাটো করা হয়েছে। আমারও তেমনটা মনে হয়েছে। আমি দুই ছেলেকে বড় করছি। মেয়েদের সম্মান করা ওদের শিক্ষার অংশ। আমি এমন পপ কালচারের পক্ষে, যেখানে মেয়েদের ক্ষমতায়ন করার জন্য পুরুষদের সম্মানহানি করতে হয় না। সমাজে পুরুষদেরও নির্দিষ্ট ভূমিকা রয়েছে। সেগুলো অস্বীকার করে মনে হয় নারীত্বের সঙ্গেই আপস করছি আমরা। নারী ও পুরুষ একে অপরের পরিপূরক। কারও নির্দিষ্ট ভূমিকা থেকে তাঁদের বঞ্চিত করার তো দরকার নেই।’

কিছুদিন আগে অভিনেতা ও কমেডিয়ান বিল মাহের অভিযোগ করেছিলেন, বার্বি সিনেমাটি নারীবাদের নামে পুরুষদের ঘৃণা করাকে প্রতিষ্ঠিত করতে চাইছে। এবার শাকিরার মন্তব্যে যেন ঝড় উঠেছে হলিউডে। গায়িকার এমন মন্তব্যের পর বার্বির অন্যতম চিত্রনাট্যকার নোয়া বাউমবাচ আত্মপক্ষ সমর্থন করে জানিয়েছেন, নারী-পুরুষের বিদ্বেষ হিসেবে বিষয়টি দেখানোর চেষ্টা করা হয়নি। তবে শাকিরার এমন সমালোচনার জবাবে বার্বির পরিচালক গ্রেটা গারউইগ কিংবা অভিনেত্রী মার্গোট রবি এখনো কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, সম্প্রতি প্রকাশ পেয়েছে শাকিরার নতুন অ্যালবাম ‘লা মুজেরাস ইয়া নো লোরান’। সাবেক ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে বিচ্ছেদের পর এটিই শাকিরার প্রথম অ্যালবাম। ২০২২ সালে দীর্ঘ ১২ বছরের সম্পর্কের ইতি টানেন তাঁরা। দুই ছেলেকে নিয়ে এখন যুক্তরাষ্ট্রে স্থায়ী হয়েছেন শাকিরা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × one =