সপ্তাহের প্রতিদিন ছুটির দিন হয় না

সালেক সুফী:  চট্টগ্রামের সাগরিকায় অনুষ্ঠিত মধুমতি ব্যাঙ্ক টি ২০ আন্তর্জাতিক সিরিজের শেষ ম্যাচ সিরিজ জয়ী বাংলাদেশ বিশাল ৭ উইকেট ব্যাবধানে পরাজিত হয়ে প্রমান করলো প্রতিদিন ক্রিকেটে সমান যায় না। সবকিছুর উত্থান পতন আছে। জিততে হলে হারতে শিখতে হয়। বদলে যাওয়া বাংলাদেশের ধারাবাহিক জয় থেকে আমি সহ অনেকের ধারণা ছিল হেসে খেলে আরো একটি সিরিজ ধবল ধোলাই অর্জন করবে বাংলাদেশ। আত্মবিশ্বাসী বাংলাদেশ মুস্তাফিজ আর মেহেদী মিরাজকে বিশ্রাম দিয়ে দুটি পরিবর্তন নিয়ে খেলেছে কাল। শুরু থেকে আক্রমণ করে খেলার যে দর্শন অনুসরণ করছে বাংলাদেশ কাল হয়তো ম্যাচ পরিস্থিতিতে সেটি পরিবর্তনের প্রয়োজন ছিল। করলো না বাংলাদেশ। ফলশ্রুতিতে আয়ারল্যান্ডের সুশৃঙ্খল বোলিং মোকাবিলায় তাসের ঘরের মতোই ভেঙে পড়লো বাংলাদেশ ব্যাটিং। আগের দুই ম্যাচে ২০০র বেশি রান করা বাংলাদেশ ১২৪ রানে গুটিয়ে গেলো। শামীম পাটোয়ারী কিছু দর্শনীয় শট খেলে ৫১ রান জুড়ে দেয়ায় কিছুটা মুখ রক্ষা হয়েছে। ব্যাটিং সহায়ক একই উইকেটে আয়ারল্যান্ড অনায়াসে ১৪ ওভারে ১২৫/৩ তুলে নিয়ে অবশেষে সান্তনার জয় পেলো। বাংলাদেশ ২-১ ব্যাবধানে আরো একটি সিরিজ জয় করলো।

আত্মতুষ্টির কথা মুখে স্বীকার না করলেও কাল বাংলাদেশের একাদশ নির্বাচন থেকে শুরু করে ব্যাটিং সবকিছুতে বেপরোয়া মনোভাব ছিল। কৌশলে  এবং কার্যক্রমে মানিয়ে নেয়ায় ঘাটতি ছিল সুস্পষ্ট। ব্যাটিং করার সময় ৭ জন ব্যাটসম্যান ক্রস বাটে স্ট্রোকস নেয়ার প্রচেষ্টায় আত্মাহুতি দিয়েছে। শেষ দিকে যখন শামীম ভালো খেলছিল তখন ওকে সাহচর্য দেয়ার মতো কেউ ছিল না। না হলে এই ম্যাচেও ১৪০ হতে পারতো। সেটি হলে হয়তো ম্যাচটি অনায়েসে জিতে নেয়া সভব হতো না আইরিশদের।

এইদিন আইরিশরা অন্তত একটি ম্যাচ জিতে নেয়ার জন্য কৃতকল্প ছিল। বাংলাদেশের গা ছাড়া ভাব আইরিশদের কাজ সহজ করে দিয়েছে। অবশেষে ওদের দোল নায়ক পল স্টার্লিং ৪১ বলে ৭৭ রানের বিধ্বংসী ইনিংস খেলে প্রমান করেছে কেন বিশ্বজোড়া টি ২০ ফ্রাঞ্চাইজ ক্রিকেটে ওর বড় চাহিদা।  কালকের ম্যাচ ৭ উইকেটে জয়ের জন্য বাংলাদেশের কোনো অজুহাত ধোপে টিকবে  না। নাসুমকে না খেলিয়ে মেহেদী মিরাজ থাকলে বাটে বলে কাজে লাগতো। টপ অর্ডারে দুই একজন আউট হবার পর বাকিদের সংযত হয়ে ব্যাটিং করা কাঙ্খিত ছিল।

কয়েকদিন পরে শুরু হবে একমাত্র টেস্ট। আইরিশ দল কিন্তু চাঙ্গা থাকবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × three =