সুইডেনের যুবরাজ্ঞী ভিক্টোরিয়া ঢাকায়

চার দিনের সফরে বাংলাদেশে এসেছেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছা দূত হিসাবে বাংলাদেশে যুবরাজ্ঞী ভিক্টোরিয়ার এই সফর। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রিন্সেস ভিক্টোরিয়া সোমবার সকালে ঢাকায় পৌঁছালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

আগামী ২১ মার্চ পর্যন্ত এই সফরে যুবরাজ্ঞী ভিক্টোরিয়ার সঙ্গী হয়েছেন সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী ইয়োহান ফর্সেলা এবং ইউএনডিপির সহকারী মহাসচিব উলরিকা মডিয়ের।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পাশাপাশি ইফতার আয়োজনে যোগ দেবেন প্রিন্সেস ভিক্টোরিয়া। ঢাকা, কক্সবাজার, খুলনা, চট্টগ্রাম ও নোয়াখালীতে সরকার এবং ইউএনডিপির বিভিন্ন প্রকল্প এবং কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শিবির পরিদর্শন করার কথা রায়েছে তার।

এছাড়া সরকারি উচ্চ পর্যায়ের প্রতিনিধি, উদ্যোক্তা, সংগঠন এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে বৈঠক করবেন প্রিন্সেস ভিক্টোরিয়া। জলবায়ু অভিযোজন, ডিজিটালাইজেশন এবং স্থানিক সমাধানের প্রতিপাদ্যে কয়েকটি ফিল্ড ভিজিটেও যাবেন তিনি।

ঢাকায় সুইডেন দূতাবাস জানিয়েছে, এটি ক্রাউন প্রিন্সেসের দ্বিতীয় বাংলাদেশ সফর। প্রায় দুই দশক আগে ২০০৫ সালে সফরে এসেছিলেন তিনি। দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, “যুবরাজ্ঞী ভিক্টোরিয়ার এই সফরের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের ‍উন্নয়নযাত্রার এক ঝলকে দেখে নেওয়া। এটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অগ্রগতি এবং বাস্তবায়নের চ্যালেঞ্জ পর্যালোচনার একটি সুযোগও।”

বিমানবন্দরে তাকে স্বাগত জানাতে অন্যদের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিফ অব প্রটোকল নাঈম উদ্দিন আহমেদ, ঢাকায় সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে, স্টকহোমে বাংলাদেশের রাষ্ট্রদূত মেহদী হাসান, বাংলাদেশ ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার উপস্থিত ছিলেন।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

6 − six =