সুরকার ও সংগীত পরিচালক ইমন সাহার জন্মদিন আজ

বেশ কয়েকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত, উপমহাদেশের বিখ্যাত সুরকার ও সংগীত পরিচালক ইমন সাহার জন্মদিন আজ। বাংলা টেকনো, লোকগীতি ও চলচ্চিত্রের গানের জন্য সমধিক পরিচিত ইমন ১৬ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সত্য সাহা, যিনি একজন বিখ্যাত লোকসঙ্গীত শিল্পী ও বাংলা চলচ্চিত্রের সংগীত পরিচালক ছিলেন।

ইমন সাহা ২০১৩ সালে ‘কুসুম কুসুম প্রেম’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ইমনের শৈশব কাটে ঢাকাতেই। তিনি সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয় থেকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন। ছোটবেলা থেকেই সঙ্গীতের প্রতি ছিল তার প্রবল অনুরাগ। তার উল্ল্যেখযোগ্যা চলচ্চিত্র হলো – ‘চন্দ্রগ্রহণ’, ‘কুসুম কুসুম প্রেম’, ‘ঘেটুপুত্র কমলা’, ‘পিতা’, ‘অল্প অল্প প্রেমের গল্প’, ‘অন্তরঙ্গ’, ‘মন জ্বলে’, ‘দেশা: দ্যা লিডার’, ‘অগ্নি ২’, ‘কার্তুজ’ ইত্যাদি।

তিনি ২০০৮ সালে ‘চন্দ্রগ্রহণ’ সিনেমাতে শ্রেষ্ঠ সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়া ২০১১ সালে ‘কুসুম কুসুম প্রেম’ সিনেমায় শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক, ২০১২ সালে ‘ঘেটুপুত্র কমলা’ সিনেমার জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক, ২০১২ সালে পিতা সিনেমায় শ্রেষ্ঠ সুরকার, ২০১৬  সালে ‘মেয়েটি এখন কোথায় যাবে’  সিনেমায় শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen − 13 =