সুরেলা কন্ঠশিল্পী সিঁথি সাহার জন্মদিন আজ

সিঁথি সাহা বাংলাদেশের জনপ্রিয় কন্ঠশিল্পী। মিষ্টি কন্ঠ মাধুরিমা আর সুরেলা গায়কীর ঋদ্ধ প্রতিভায় নিজের প্রাপ্তিতে যোগ করেছেন অগনিত শ্রোতাপ্রিয়তা। আজ রোববার (১১ ডিসেম্বর) শ্রোতামুগ্ধ এই জনপ্রিয় সংগীত শিল্পীর জন্মদিন।

২০১১ সালে ‘প্রজাপতি’ চলচ্চিত্রে তিনি ফেরদৌস ওয়াহিদের সাথে প্লেবেক করে পেয়েছিলেন তুমুল জনপ্রিয়তা। তিনি মূলত রবীন্দ্রসংগীত, আধুনিক, লোকসংগীত এবং চলচ্চিত্রের গান করেন। কিছু বলবো বলে (২০০৫), কল্পনা (২০০৯), গল্প পাতায় (২০১১), মন বালিকা (২০১৫) নামে চারটি স্টুডিও অ্যালবাম করেছেন। প্রতিটি অ্যালবামেই তার প্রাপ্তিতে যুক্ত হয়েছে তুমুল জনপ্রিয়তা।

মায়ের হাত ধরেই সিঁথির গানে হাতেখড়ি। অশোক সাহা ও প্রয়াত ওহীদুল হক ছিলেন সিঁথির সঙ্গীত পরামর্শদাতা। তিনি ছায়ানট ও সম্মেলন পরিষদ থেকে শাস্ত্রীয়, লোক এবং আধুনিক সঙ্গীত শিখেছিলেন। রবীন্দ্র সংগীতের জন্য চারটি জাতীয় পুরষ্কারসহ তিনি ঐ বছরে আরও ১০০ টি পুরস্কার লাভ করেছিলেন।

সিঁথি ২০০৫ সালে, অ্যালবাম “কিছু বলবো বলে” এর সাথে রবীন্দ্রনাথ ঠাকুরের গানের সংকলন করেছিলেন। এটা বেশ জনপ্রিয়তা অর্জন করে । ২০০৯ সালে, তিনি তার দ্বিতীয় অ্যালবাম “কল্পনা” প্রকাশ করেন, যার মধ্যে ১২ টি গান রয়েছে। তিনি তার প্রথম একক এবং তৃতীয় সামগ্রিক অ্যালবাম “গল্প পাতায়” এর ম্যাধ্যমে জাতীয় স্বীকৃতি পেয়েছিলেন। ২০১৫ সালে, তিনি তার চতুর্থ অ্যালবাম “মন বালিকা” প্রকাশ করেন।

১৩ মার্চ ২০১৬ এ, তিনি বাংলা সঙ্গীতে অবদান রাখার জন্য নিউজিল্যান্ডের অকল্যান্ডে অনুষ্ঠিত ইন্দো-বাংলাদেশ সাংস্কৃতিক উৎসবে বিশেষ সম্মাননা লাভ করেন। এছাড়াও, বাংলাদেশ জাতীয় পুরস্কার, শ্রেষ্ঠ রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে তিনি চারবার পুরস্কার অর্জন করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 + sixteen =