স্পিনারদের নৈপুণ্যে হোয়াইটওয়াশ এড়ালো পাকিস্তান

স্পিনারদের দৌলতে নিউ জিল্যান্ডের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা এড়ালো সফরকারী পাকিস্তান ক্রিকেট দল। আজ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে পাকিস্তান ৪২ রানে হারিয়েছে নিউ জিল্যান্ডকে।

প্রথমে ব্যাট করে ১৩৪ রানের সংগ্রহ পায় পাকিস্তান। এরপর  পাকিস্তানের তিন স্পিনার ৬ উইকেট শিকার করলে ৯২ রানে অলআউট হয় নিউ জিল্যান্ড। টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডের মাটিতে প্রথমে ব্যাটিং করে সবচেয়ে কম রানের প‍ুঁজি নিয়ে কোন দলের ম্যাচ জয়ের রেকর্ড এটি। প্রথম চার ম্যাচ জয়ে সিরিজ ৪-১ ব্যবধানে জিতলো নিউ জিল্যান্ড।

ক্রাইস্টচার্চে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে পাকিস্তান। রানের খাতা খোলার আগে নিউজিল্যান্ড পেসার টিম সাউদির শিকার হন ওপেনার অভিষিক্ত হাসেবুল্লাহ খান। দ্বিতীয় উইকেটে বাবর আজমকে নিয়ে ৫৬ বলে ৫৩ রান যোগ করেন আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান। জুটিতে ১টি চারে ২৪ বলে ১৩ রান করে ফিরেন দু’বার জীবন পাওয়া বাবর। বাবর ফেরার পর ফখর জামানকে নিয়ে ১৯ বলে ৩৪ রান যোগ করেন রিজওয়ান। ৪টি ছক্কা ও ১টি চারে  ১৬ বলে ৩৩ রান করা আগ্রাসী জামানকে আউট করেন সাউদি।

জামানের আউটের পর নিয়মিত বিরতিতে  উইকেট হাডিরয়ে  শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৩৪ রানের সংগ্রহ পায় পাকিস্তান। রিজওয়ান ৩৮ বলে ৩৮, শাহিবজাদা ফারহান ১৯ ও আব্বাস আফ্রিদি অপরাজিত ১৫ রান করেন। নিউ জিল্যান্ডের সাউদি-হেনরি-ফার্গুসন ও সোধি ২টি করে উইকেট নেন।

১৩৫ রানের জবাবে পাওয়ার প্লেতে ৩৫ রানে ২ উইকেট হারায় নিউ জিল্যান্ড। তৃতীয় উইকেট জুটি গড়ার চেষ্টা করেন টিম সেইফার্ট ও উইল ইয়ং। ১২ রান করা ইয়ংকে বিদায় দিয়ে ২৩ রানের জুটি ভাঙেন পাক স্পিনার মোহাম্মদ নাওয়াজ।

দলীয় ৫৩ রানে তৃতীয় ব্যাটার হিসেবে ইয়ং ফেরার পর নিউ জিল্যান্ডের ইনিংসের মাঝের ওভারে ৩ উইকেট তুলে নেন ইফতিখার। শেষ পর্যন্ত  ১৭ দশমিক ২ ওভারে ৯২ রানে অলআউট হয় কিউইরা। দলের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন গ্লেন ফিলিপস।

টি-টোয়েন্টিতে ঘরের মাঠে দ্বিতীয়বারের মত ১শ নিচে গুটিয়ে গেল নিউ জিল্যান্ড। পাকিস্তানের ইফতিখার ৩টি, নাওয়াজ-আফ্রিদি ২টি ও উসামা মির ১টি উইকেট নেন। ম্যাচ সেরা  নির্বাচিত হন পাকিস্তানের  ইফতিখার  ও সিরিজ সেরা হন নিউ জিল্যান্ডের ফিন অ্যালেন।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 4 =