স্বপ্নদলের আয়োজনে নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব

নাট্যাচার্য সেলিম আল দীনের ১৬তম প্রয়াণবার্ষিকী ১৪ জানুয়ারি। এ উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল ১৩ ও ১৪ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজন করেছে দুই দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব’। উৎসবে থাকবে ‘চিত্রাঙ্গদা’ ও ‘ম্যাকবেথ’ নাটকের দুটি করে প্রদর্শনী। প্রযোজনা দুটির নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এ ছাড়া থাকছে স্মরণ-শোভাযাত্রা, সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ, নাট্যাচার্যের প্রতিকৃতি সহকারে শিল্পকলা চত্বর সজ্জা, নাট্যাচার্যকে নিয়ে আলোচনাসহ নানা আয়োজন।

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ২৯তম এ আসরের স্লোগান ‘বাঙলা নাট্য অদ্য কেবল নিজ ভূগোলে নয়, শিল্পসুধায় পথ বর্তায় সর্বজগৎময়’। উৎসবের প্রথম দিন ১৩ জানুয়ারি শনিবার বিকেল সাড়ে ৫টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় স্টুডিও থিয়েটার হলে রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ এবং ১৪ জানুয়ারি রোববার সন্ধ্যা ৬টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে উইলিয়াম শেক্‌সপিয়ারের রচনা অবলম্বনে জুয়েনা শবনমের কাহিনি-পুনর্বিন্যাসে ‘ম্যাকবেথ’-এর প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টায় থাকছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরোনো কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ।

প্রসঙ্গত, মহাভারত অবলম্বনে রচিত চিত্রাঙ্গদার গল্পে মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা মহাবীর অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন ও যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবার অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর দ্বন্দ্বে ক্ষতবিক্ষত হতে থাকে। এভাবে চিত্রাঙ্গদা পৌরাণিক কাহিনির আড়ালে যেন এ কালেরই নর-নারীর মনোদৈহিক সম্পর্কের টানাপোড়েন এবং পারস্পরিক সম্মানের বিষয়টি উপস্থাপিত হয়।

অন্যদিকে স্বার্থপরতা, ক্ষমতালিপ্সা, উচ্চাকাঙ্ক্ষায় সাহসী সেনাপতি ম্যাকবেথের রাজা ডানকানকে হত্যাসহ ক্ষমতা দখল, শাসন টিকিয়ে রাখার জন্য একের পর এক হত্যাকাণ্ড এবং পরিশেষে তারও একই পরিণতির শিকার হওয়ার বিশ্ববিখ্যাত ট্র্যাজেডি ‘ম্যাকবেথ’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 3 =