হাইড্রোজেন চালিত ড্রোন আসছে বাজারে

বাণিজ্যিক ও সামরিক খাতে ব্যবহারের লক্ষ্যমাত্রা নিয়ে শীঘ্রই চালু হতে পারে হাইড্রোজেন চালিত ড্রোন। হাইড্রোজেন চালিত সর্বশেষ আকাশযান ছিল ‘হিনডেনবার্গ’। তবে, এর সমাপ্তি ভালো ছিল না। ১৯৩৭ সালের ৬ মে, যান্ত্রিক গোলযোগে এটি বিস্ফোরণের পর ৩৫ জন নিহত হন।

এমন ঘটনার পরও নিজেদের ‘এইচ২ডি৫৫’ নামের ড্রোনে জ্বালানি সংগ্রহ বন্ধ করছে না ইসরাইলভিত্তিক নির্মাতা ‘হেভন ড্রোনস’। কোম্পানির দাবি, সাত কেজির পেলোড’সহ দেড় ঘণ্টারও বেশি সময় আকাশে উড়তে পারে এই ‘অক্টোকপ্টার’।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, বিশেষভাবে তৈরি এই ড্রোন বানাতে সময় লাগে দুই থেকে তিন মাস। এর সঠিক দাম বলতে কোম্পানি কিছুটা ইতস্তত বোধ করলেও সংশ্লিষ্ট এক সূত্রের কাছ থেকে ইঙ্গিত মিলেছে, ব্যবহারকারী এই ড্রোনের দামে দুটি টয়োটা গাড়ি কিনতে পারবেন।

আগামী বছর আত্মপ্রকাশ করতে যাওয়া তিনটি হাইড্রোজেন চালিত ড্রোনের পরিকল্পিত লাইনাপের প্রথম ড্রোন হতে যাচ্ছে ‘এইচ২ডি৫৫’। আর এই বছরের শেষ নাগাদ আসতে যাওয়া মডেলগুলোতে উড্ডয়নের জন্য বাড়তি সময় ও পেলোড বহনের সক্ষমতা থাকবে বলে জানিয়েছে নির্মাতা।

“বাণিজ্যিক ব্যবহারের বেলায় এর উদাহরণ হিসেবে ধরা যায় ‘লাস্ট-মাইল’ ও ‘জাস্ট-ইন-টাইম (জেআইটি)’কে।” –বলেন হেভন ড্রোনসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী বেন্টজিওন লেভিনসন। “মাটির পুষ্টির মাত্রা পরিমাপ, নির্ভুল উপায়ে ফসল স্প্রে, বিভিন্ন কনস্ট্রাকশন কোম্পানির ঝুঁকি-মূল্যায়ন সংশ্লিষ্ট ডেটা সংগ্রহ, পুনঃবনায়ন প্রকল্পে জরিপ চালানোর পাশাপাশি এগুলো জরুরি ব্যক্তিদের কাছে ঝুঁকি মূল্যায়ন ও জীবন রক্ষাকারী সরঞ্জাম পৌঁছে দিতে পারে।”

প্রতিরক্ষার বেলায়, তুলনামূলক বিস্তৃত নজরদারি অভিযানের পাশাপাশি এগুলো সৈন্যদের স্বাস্থ্যসেবা, খাদ্য ও গোলাবারুদ পৌঁছে দেবে বলে লক্ষ্যস্থির করেছে কোম্পানিটি। “বিশ্ববাজারে হাইড্রোজেন চালিত ড্রোন আনতে পেরে আমরা আনন্দিত। আর বেশ কিছু সংখ্যক শিল্পে এর ব্যবহারের বিস্তার দেখতেও আমরা উদ্দীপ্ত।” –বলেন লেভিনসন।

“ব্যবহারযোগ্য ড্রোন আমাদের অর্থনীতি ও সমাজের মূল ক্ষেত্রগুলোয় কেবল নতুন গুরুত্ব যোগ করবে না, বরং এতে হাইড্রোজেন ব্যবহারের মাধ্যমে কার্বন নিঃসরণ কমানোর পাশাপাশি আমরা এর শক্তিদক্ষতার মানও নিশ্চিত করতে চাই। ‘এইচ২ডি৫৫’ এই লক্ষমাত্রা অর্জনে আমাদের প্রথম পদক্ষেপ।”

বিডি নিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × three =