৫০ বছর পর বিটলসের শেষ গান

জন লেনন, পল ম্যাককার্টনি, জর্জ হ্যারিসন ও রিঙ্গো স্টার—১৯৬০ সালে ইংল্যান্ডের লিভারপুলে এ চারজন মিলে দ্য বিটলস নামে যে ব্যান্ড তৈরি করেন, পরবর্তী এক দশক ধরে তা রাজত্ব করে বিশ্বজুড়ে।

১৯৭০ সালে ভেঙে যায় ব্যান্ডটি। তবে তাতে বিটলসের জনপ্রিয়তা কমেনি এতটুকুও। আজও সর্বকালের সেরা রক ব্যান্ড হিসেবে স্বীকৃত দ্য বিটলস। ভেঙে যাওয়ার অর্ধশতাব্দীর বেশি সময় পর প্রকাশ হতে যাচ্ছে ব্যান্ডটির সর্বশেষ গান।

বিবিসি জানিয়েছে, ‘নাউ অ্যান্ড দেন’ নামের এ গানটি জন লেনন লিখেছিলেন ১৯৭০ সালে। এত বছর পর বিটলসের দুই সদস্য পল ম্যাককার্টনি ও রিঙ্গো স্টার গানটির কাজ শেষ করে প্রকাশের উদ্যোগ নিয়েছেন। আগামী ২ নভেম্বর প্রকাশ পাবে বিটলসের শেষ গানটি। জন লেননের ফেসবুক পেজে জানানো হয়েছে, ‘নাউ অ্যান্ড দেন’ প্রকাশের আগের দিন বিটলসের ইউটিউব চ্যানেলে আসবে এ গান তৈরির পেছনের গল্প নিয়ে ১২ মিনিটের তথ্যচিত্র।

১৯৭০ সালে বিটলস ভেঙে যাওয়ার পর গানটি লেখেন জন লেনন। ‘নাউ অ্যান্ড দেন, আই মিস ইউ, নাউ অ্যান্ড দেন, আই ওয়ান্ট ইউ টু রিটার্ন টু মি’—এমন কথায় পুরোনো বন্ধু অথবা প্রেমিকাকে ফিরে পাওয়ার আকুতি ফুটিয়ে তুলেছেন লেনন। ১৯৮০ সালের ৮ ডিসেম্বর নিউইয়র্কে আততায়ীর গুলিতে নিহত হন তিনি।

এরপর গানটি রেকর্ড করা একটি ক্যাসেট পল ম্যাককার্টনিকে পাঠান লেননের স্ত্রী ইয়োকো। কিন্তু তাতে লেননের কণ্ঠ এতই অস্পষ্ট ছিল যে, বিভিন্ন সময়ে চেষ্টা করেও গানটি প্রকাশ করা সম্ভব হয়নি। অবশেষে গত বছর অত্যাধুনিক অডিও প্রযুক্তির সাহায্যে গানটির কাজ শেষ করেন পল ম্যাককার্টনি ও রিঙ্গো স্টার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − 11 =