অনিশ্চয়তার মায়াজালে জড়িয়ে কাতার ফুটবল বিশ্বকাপ

সালেক সুফী: সারা বিশ্বকে ফুটবল জ্বরে কাঁপিয়ে কাতারের মরুর বুকে অনিন্দ্য সুন্দর ৮টি স্টেডিয়ামে এগিয়ে চলেছে বিশ্বের সেরা ক্রীড়ার আসর ফুটবল বিশ্বকাপ। অনেকের ধারণা ভুল প্রমাণ করে অত্যন্ত সুচারু ভাবে শুরু হয়ে ইতিমধ্যে ৮টি গ্রুপের ৩২ ম্যাচ হয়ে গেছে। ক্ষুদ্র অথচ সম্পদশালী মুসলিম দেশ,  ইসলামের বিধিবিধান স্বাভাবিক ভাবেই মেনে নিয়েছে ফুটবল সমাজ। অত্যন্ত সুন্দর ভাবে তৈরি স্টেডিয়াম গুলোতে প্রতিদ্বন্দ্বী দল গুলো চমৎকার ফুটবল শৈলী প্রদর্শন করে নিজেদের অনুরাগী সহ নিরপেক্ষ ফুটবল আমাদের মন্ত্রমুগ্ধ করে রেখেছে।

দক্ষিণ আমেরিকা এবং ইউরোপের তুখোড় দলগুলোর সঙ্গে কোমর কোষে লড়াই করছে এশিয়া আফ্রিকার দেশগুলো। প্রতিদ্বন্দ্বিতা এতই তীব্র যে গ্রুপ পর্যায়ের ৪৮ ম্যাচের মধ্যে ৩২টি শেষ হলেও এযাবৎ বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স, চিরদিনের ফেভারিট ব্রাজিল আর ক্রিস্টিয়ানো রোনাল্ডো ছাড়া অন্য কোনো দল প্রিকোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে পারেনি। আজ থেকে শুরু হয়ে শুক্রবার পর্যন্ত গ্রুপ পর্যায়ের তৃতীয় রাউন্ড শেষ না হওয়া পর্যন্ত নিশ্চিত হবে না কোন ১৬টি দল টিকে থাকবে।শঙ্কা আছে ৪ বারের শিরোপা জয়ী জার্মানি আর ম্যারাডোনা-মেসির আর্জেন্টিনা নিয়ে।

জার্মানিকে হারিয়েছে জাপান আর আর্জেন্টিনাকে হারিয়েছে সৌদি আরব। কাল আফ্রিকার দেশ মরক্কো হারিয়ে দিয়েছে পরাশক্তি বেলজিয়ামকে। মাঠের প্রতিযোগিতায় বড় দল ছোট দলের পার্থক্য ঘুচে গেছে। ফ্রান্স, ব্রাজিল, পর্তুগাল, ইংল্যান্ডকে আপাত সুসংগঠিত মনে হলেও নক আউট রাউন্ডে যে কোনো অঘটন হতে পারে।

বিশ্বকাপ শুরুর আগে ব্রাজিল, ফ্রান্স, ইংল্যান্ড আর আর্জেন্টিনাকে ফেভারিট ধরা হয়েছিল। এবারের বিশ্বকাপে ফিফা সেরা ১০ দলের ইতালি  ছাড়া ব্রাজিল, ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল, নেদারল্যান্ড ভালো মতো সামাল দিচ্ছে।  আগেই বলেছি আর্জেন্টিনা, জার্মানি, ডেনমার্কের অবস্থান এখন নড়বড়ে।

গ্রুপ এ থেকে স্বাগতিক কাতার ঝরে পড়া নিশ্চিত।  নেদারল্যান্ড, সেনেগাল, একুয়াডোরের দুটি  দলের ভাগ্যলিপি কাল সকাল নাগাদ নিশ্চিত হবে। বি গ্রুপে ইংল্যান্ড অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানে আছে। একই ভাবে কাল  সকাল নাগাদ  নিশ্চিত হবে যুক্তরাষ্ট্র, ইরান এবং ওয়েলসের থেকে কোন দল ওদের সঙ্গী হবে। সুযোগ আছে যুক্তরাষ্ট্রকে হারিয়ে ইরানের।

তৃতীয় বিশ্ব ব্রাজিল আর্জেন্টিনা দ্বৈত শিবিরে বিভক্ত। ৫ বারের শিরোপা জয়ী আর প্রতিবার খেলতে আসা চিরদিনের অন্যতম সেরা ব্রাজিল দলের সেরা অর্জন গুলো বর্তমান প্রজন্ম দেখেনি। ম্যারাডোনা মেসি জাদুতে মুগ্ধ বর্তমান প্রজন্মের একটি অংশ তাই আর্জেন্টিনা নিয়ে মাতোয়ারা। হেরে আর্জেন্টিনার অবস্থা কিন্তু অনেক যদি কিন্তু অক্টোপাস বাঁধনে বাধা হয়ে আছে। জিততে হবে শেষ ম্যাচে পোল্যান্ডের বিরুদ্ধে। তাহলে কোনো বাধা থাকবে না। সেটি নাহলে আর সৌদি আরব মেক্সিকোকে হারিয়ে দিলে মেসির ঝরে যাবে। ফুটবলের স্বার্থে আর্জেন্টিনা টিকে থাকা  বিষয়ে নিরপেক্ষ অনুরাগীদের সমবেদনা আছে..যে যাই বলুক দুই ম্যাচে মেসি নির্ভর আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন ফেভ‍ারিট মনে হয়নি।

ডি গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ছন্দে আছে। প্রথম দুই ম্যাচে অস্ট্রেলিয়া আর ডেনমার্কের বিরুদ্ধে দাপুটে জয় নিয়ে প্রথম দল হিসাবে পরবর্তী রাউন্ড নিশ্চিত করে সুযোগ আছে অস্ট্রেলিয়ার যদি শেষ ম্যাচে ডেনমার্ককে হারাতে পারে। সি গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসাবে আর্জেন্টিনা আসলে নক আউট পর্বে ফ্রান্সের মোকাবিলা করতে হতে পারে।

সি গ্রুপের মতোই ই গ্রুপের প্রথম ম্যাচে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে আলোড়ন তোলে সৌদি আরব। এই গ্রুপ থেকে স্পেন, জার্মানি সৌদি আরবের সমান সুযোগ আছে দ্বিতীয় রাউন্ডে যাবার।

এফ গ্রুপে বেলজিয়াম ফেভরিট থাকলেও ওদের হারিয়ে মরক্কো ভারসাম্য বেসামাল করে দিয়েছে। শেষ রাউন্ডে মরক্কো, ক্রোয়েশিয়া, বেলজিয়াম তিন দলের সুযোগ আছে।

জি গ্রুপে বরাবরের ফেভরিট ফিফা  র‌্যাংকিংয়ে সবার উপরে থাকা ব্রাজিল সঠিক ছন্দে আছে। ওদের প্রাণ ভোমরা নেইমার প্রথম খেলায় আহত হয়ে খেলার বাইরে, কিন্তু  রিচার্সিলেশন, ভিনিসিযাস, কাসিমিরোর মতো অনেক প্রতিভাবান খেলোয়াড় সমৃদ্ধ তিতের দলের হেক্সা মিশন সঠিক পথে আছে। শেষ রাউন্ড শেষে হয়তো সার্বিয়া বা সুইজারল্যান্ড ওদের সাথী হবে।

এইচ গ্রুপ থেকে পর্তুগাল নক আউট রাউন্ডে পৌঁছে গেছে। ঘানা সম্ভবত ওদের সঙ্গী হবে।

বাংলাদেশের ফুটবল প্রেমিকদের আমি শ্রদ্ধা করি। অনেকেই হয়তো ব্রাজিল বা আর্জেন্টিনা বিষয়ে বিশদ জানে না। কিন্তু প্রিয় দলকে যে মাতামাতি সেগুলো খোদ ব্রাজিল বা আর্জেন্টিনায় হয় না।

এগিয়ে যাক বিশ্বকাপ। সেরা দল সুন্দর ফুটবল খেলে জিতে নিক শিরোপা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − seven =