অন্তর্বর্তী সরকারকে নরেন্দ্র মোদীর অভিনন্দন

বাংলাদেশের নতুন অন্তর্বর্তীকালীন সরকারকে শুভেচ্ছা জানিয়ে দুই দেশের সম্পর্কের উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার রাতে নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার শপথ নন, যিনি এই সরকারের প্রধান উপদেষ্টা হয়েছেন।

এর কিছু সময় পরই ভারতের প্রধানমন্ত্রী মোদী এক্সে এক বার্তায় প্রধান উপদেষ্টা ইউনূসকে অভিনন্দন জানান।

বার্তায় মোদী বলেন, “নতুন দায়িত্ব গ্রহণ করায় মুহাম্মদ ইউনূসকে আমার আন্তরিক অভিনন্দন। আমরা আশা করছি, দ্রুতই স্বাভাবিক অবস্থা ফিরে আসবে এবং হিন্দুদের নিরাপত্তা ও সুরক্ষা দেওয়া হবে এবং অন্যান্য সংখ্যালঘুরাও সে সুবিধা পাবে।”

শেখ হাসিনার পতনের পর উদ্ভূত পরিস্থিতি সহিংসতা ছড়িয়ে পড়ে। সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে হামলা, ভাঙচুর ও হতাহতের খবর আসতে থাকে। সোমবার থেকে বুধবার পর্যন্ত হিন্দুসহ অন্যান্য সংখ্যালঘুদের ওপর হামলার খবরে দেশে-বিদেশে উদ্বেগ ছড়ায়।

বাংলাদেশের সঙ্গে সম্পর্কে এগিয়ে নেওয়ার বিষয়ে মোদী বলেন, “উভয় দেশের জনগণের যৌথ আকাঙ্ক্ষা পূরণে শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থে বাংলাদেশের সঙ্গে কাজ করে যেতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত।”

গণআন্দোলন ও জনরোষের মুখে ৫ অগাস্ট পদত্যাগ করে ভারতে চলে যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সেখান থেকে অন্য কোনো দেশে তার যাওয়ার কথা বলে ভারতীয় সংবাদমাধ্যমে বলা হচ্ছে।

শেখ হাসিনার সঙ্গে ভারত সরকারের গভীর সম্পর্কের কথা দুই দেশের রাজনীতিবিদের মুখে ১৫ বছর ধরে বহুবার উচ্চারিত হয়েছে।

জানুয়ারিতে টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরে ভারতে যান শেখ হাসিনা। সে সময় দেশটির সঙ্গে কয়েকটি চুক্তি নিয়ে বাংলাদেশে তীব্র প্রতিক্রিয়া দেখা যায়।

শেখ হাসিনার পতনের পর উদ্ভূত বাস্তবতায় বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক কেমন হয়, তা নিয়ে নানা গুঞ্জন রয়েছে।

তবে মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার শপথ নেওয়ার পরপরই শুভেচ্ছা জানালেন মোদী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 + 11 =