অভিধানে যুক্ত হলো ‘অনন্য `পেলে

সাও পাওলো, ২৮ এপ্রিল ২০২৩ (বাসস) : ‘অসাধারণ, অতুলনীয়, অনন্য `এসব বিশেষণের সাথে আনুষ্ঠানিকভাবে অভিধানে যুক্ত হলো প্রয়াত কিংবদন্তি ফুটবলার ব্রাজিলের পেলের নাম।

সম্প্রতি অনলাইন সংস্করণে ‘পেলে’ শব্দটিকে নতুন বিশেষণে যুক্ত করেছে ব্রাজিলের জনপ্রিয় পর্তুগিজ ভাষার অভিধান মাইকেলিস ডিকশনারি। ব্রাজিলের এই কিংবদন্তিকে সম্মান জানাতে একটি প্রচারাভিযান শুরু করে পেলের ফাউন্ডেশন ফুটবল। পেলেকে বিশেষ এই সম্মাননা দেওয়ার বিষয়ে ১ লাখ ২৫ হাজারের বেশি মানুষ সাক্ষর করে। যার ফলে পেলের নামটি অভিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গত ডিসেম্বরে ৮২ বছর বয়সে কোলন ক্যান্সারের সাথে লড়াইয়ের মারা যান পেলে। ব্রাজিলের হয়ে রেকর্ড তিনবার (১৯৫৮, ১৯৬২, ১৯৭০) বিশ্বকাপ জয় করেন তিনি। ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার হিসেবে তার নাম উচ্ছারিত হয়।

দুই দশকের ফুটবল ক্যারিয়ারে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস, জাতীয় দল এবং নিউইয়র্ক কসমসের হয়ে রেকর্ড ১,২৮১ গোল করেছেন পেলে। কোলন ক্যান্সারে মৃত্যুর পর সান্তোস, স্পোর্টস চ্যানেল স্পোরটিভি এবং পেলে ফাউন্ডেশন অভিধানে পেলের নাম স্বীকৃত দেয়ার কথা জানিয়েছিলো।

দ্রুতই পর্তুগিজ-ভাষার অভিধানের ডিজিটাল সংস্করণ এবং পরবর্তী মুদ্রিত সংস্করণে পেলের নামটি অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছে মাইকেলিস অভিধানের প্রকাশকরা।

অভিধানে পেলে শব্দের অর্থ করা হয়েছে ‘অসাধারণ, অতুলনীয় ও অনন্য’। যা ফুটবলের কিংবদন্তির মত কাউকে বা অন্য কিছুকেও ‘অসাধারণ, অতুলনীয় ও অনন্য’ হিসেবে বিশেষণ করা যাবে।

এমন উদ্যোগকে ‘রাজা’র প্রতি শ্রদ্ধা বলে মনে করছে পেলে ফাউন্ডেশন। এই অভিব্যক্তিটি ইতোমধ্যেই এমন কাউকে বোঝাতে ব্যবহৃত হয় যে, তারা যা করে তাতে সেরা, তা অভিধানের পাতায় চিরন্তন হয়ে গেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − ten =