অভিনেতা অনিমেষ আইচের জন্মদিন আজ

অনিমেষ আইচ বাংলাদেশের একজন নন্দিত নাট্য নির্মাতা ও চিত্রনাট্য লেখক। তার লেখা চিত্রনাট্য ‘গরম ভাত অথবা নিছক ভূতের গল্প’টি পুনে ফিল্ম ইন্সিটিউট পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে। নিয়মিত নাটক পরিচালনার পাশাপাশি তিনি ‘জিরো ডিগ্রী’ ও ‘ভয়ংকর সুন্দর’ নামে চলচ্চিত্র নির্মান করেছেন।

অনিমেষ ঢাকার সবুজবাগে জন্মগ্রহণ করেন। তিনি তিন ভাইয়ের মধ্যে দ্বিতীয়। অপর ভাই অঞ্জন আইচ ও অণুপ আইচ উভয়েই নাট্যনির্মাতা।[১০] তার কাকাতো ভাই অলোক বসু তাকে সৃজনশীল কাজে উৎসাহিত করতেন। অলোক কবিতা লিখতেন এবং থিয়েটারের সাথে যুক্ত ছিলেন। অনিমেষ তার ভাইদের সাথে এবং স্কুলে নাটকে কাজ করতেন। শৈশবে তিনি দৈনিক কাগজ দেখে ছবি আঁকতেন।

তিনি প্রথমে ফুলবাড়ি স্কুলে পড়াশোনা করেন। কে জি ওয়ানে এসে ভর্তি হন এ্যালিফেন্ট রোডের টিউলিপ স্কুলে। সায়েন্স ল্যাবরোটরি স্কুল থেকে এস.এস.সি. পাস করেন। পরবর্তীকালে তিনি ইউনিভার্সিটি ল্যাবরোটরী স্কুল এন্ড কলেজ থেকে এইচ.এস.সি. পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিউটের ( বর্তমানে চারুকলা অনুষদ ) ভাস্কর্য বিভাগ হতে এমএফএ পাশ করেন।

এখানে পড়ার সময়েই তিনি প্রছায়ানটে (যা পরবর্তীকালে জলছবি হিসেবে আত্মপ্রকাশ করে) ভর্তি হন। এখানে আরো ছিলেন নুরুল ইসলাম আতিক, অমিতাভ রেজা, গিয়াসউদ্দিন সেলিম, সমীর আহমেদ, তারেক শাহ্‌রিয়ার, মোস্তফা সরয়ার ফারুকী সহ আরো অনেকে। এই তরুণেরা চলচ্চিত্র নির্মাণে আগ্রহী ছিলেন। পরবর্তীকালে তিনি নুরুল ইসলাম আতিকের-এর সাথে শিল্প নির্দেশক হিসেবে কাজ করেন। যখন তার বন্ধুরা নাটক নির্মাণ শুরু করেন, তিনিও সেই দিকেই ধাবিত হন।

যদিও তিনি মূলত নাটক নির্মাণ করেছেন, তবুও চলচ্চিত্রের প্রতি তার বরাবরেই আগ্রহ ছিল। তিনি বেশকিছু নাটকে অভিনয় করেছেন। তবে এক্ষেত্রে তিনি অনিয়মিত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − four =