অভিনেতা আনিসুর রহমান মিলনের জন্মদিন আজ

আনিসুর রহমান মিলন একজন বাংলাদেশী অভিনেতা। আনিসুর রহমান মিলনের জন্মদিন আজ । ১৯৭৪ সালের আজকের এইদিনে তিনি জন্মগ্রহণ করেন।

তার অভিনয় জীবন শুরু হয় মঞ্চে অভিনয়ের মধ্য দিয়ে। মিলন ১২ বছর বয়সে তার অভিনয় জীবনের শুরু করেন আর্তনাদ থিয়েটারের সাথে যুক্ত হয়ে। এরপর তিনি কিছুদিন ব্রিটিশ কাউন্সিলের ডেমোক্রেসি ওয়াচের একটি প্রকল্পে কাজ করেন।

পরে একটি ব্যাংকে চাকরি করেছেন। পরবর্তীতে এই চাকরি ছেড়ে তিনি অভিনয়কে পেশা হিসেবে গ্রহণ করে। সালাউদ্দিন লাভলুর পরিচালনায় চ্যানেল আইয়ের টেলিভিশন ধারাবাহিক “রঙের মানুষ” এ অভিনয় করে তিনি খ্যাতি অর্জন করেন।

মিলন অভিনীত প্রথম চলচ্চিত্র হাজার বছর ধরে (২০০৫)। এতে তিনি নৌকার মাঝি করিম শেখ চরিত্রে অভিনয় করেন। ঔপন্যাসিক ও চলচ্চিত্র নির্মাতা জহির রায়হান রচিত একই নামের উপন্যাস অবলম্বনে ছবিটি পরিচালনা করেন রায়হানের সহধর্মিনী সুচন্দা। ২০০৬ সালে তিনি “জয়িতা”, “প্রজাপতিকাল”, “হাটকুড়া”, “মধুময়রা”, “অতঃপর” টেলিভিশন চলচ্চিত্রের অভিনয় করেন। মধুময়রা নাটকে অভিনয়ের জন্য তিনি ৯ম মেরিল-প্রথম আলো পুরস্কারে সমালোচক শাখায় সেরা টিভি অভিনেতা বিভাগে পুরস্কার লাভ করেন। ২০০৭ সালে এনটিভিতে প্রচারিত হয় তার অভিনীত টেলিভিশন ধারাবাহিক ১১১ এ নেলসন নাম্বার। একটি ডর্মিটরির রুম নিয়ে গল্পটি আবর্তিত হয়। চিত্রনায়ক ফেরদৌস আহমেদ প্রযোজিত ধারাবাহিকটি পরিচালনা করেন নাঈম ইমতিয়াজ নেয়ামুল। এরপর তাকে সাদিক আহমেদ পরিচালিত তারকা সমৃদ্ধ চলচ্চিত্র “দ্য লাস্ট ঠাকুর” সিনেমায় অভিনয় করতে দেখা যায়।

২০১৫ সালের অক্টোবরে মুক্তি পায় অনন্য মামুন পরিচালিত চলচ্চিত্র ভালোবাসার গল্প। এই ছবিতে তার বিপরীতে ছিলেন নবাগত আফরিন। বছরের শেষে মুক্তি পায় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন রচিত নদী উপাখ্যান অবলম্বনে মিলন অভিনীত লালচর। সরকারি অনুদানে নির্মিত ছবিটি পরিচালনা করেন নাদের চৌধুরী। এতে তার বিপরীতে ছিলেন “সেরা নাচিয়ে” প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন মোহনা মিম। এই বছর তিনি বুলবুল বিশ্বাস পরিচালিত রাজনীতি চলচ্চিত্রের কাজ শুরু করেন। ছবিতে তিনি শাকিব খান ও অপু বিশ্বাসের সাথে প্রথমবারের মত অভিনয় করেন। এই প্রসঙ্গে তিনি বলেন, “শাকিবের সঙ্গে প্রথম কাজ করছি। এটা অনেক বড় চ্যালেঞ্জ। নায়িকা হিসেবে অপু বিশ্বাসের সঙ্গেও এটা আমার প্রথম কাজ। আশা করছি, বাংলাদেশি চলচ্চিত্রের দুজন বড় তারকার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা মোটেও মন্দ হবে না।” ছবিটি দীর্ঘসূত্রিতা শেষে ২০১৭ সালের ঈদুল ফিতরে মুক্তি পায়। সমালোচকেরা মিলনের অভিনয়ের প্রশংসা করেন। দ্য ডেইলি স্টারের জাহিদ আকবর মিলনের শাকিল সম্পর্কে লিখেন, “সিনেমার অভিনয় জীবনে সেরা অভিনয় শাকিল চরিত্রটি। আদরের বড় ভাই থেকে হিংসাত্মক খলনায়ক হয়ে ওঠাটা খুবই নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন তিনি।”

২০১৬ সালে তিনি ওরা বখাটে নয় টেলিভিশন চলচ্চিত্রে অভিনয় করেন। এছাড়া তিনি ফাইভ স্টার মেস, দূরের বাড়ি কাছের মানুষ, মিলার বারান্দা, জীবনের অলিগলি, স্বপ্নগুলো জোনাক পোকার মতো, এবং বিট্রে ধারাবাহিকে কাজ করেন। বিট্রে ধারাবাহিকে তিনি একজন রিপোর্টার চরিত্রে অভিনয় করেন।

তার অভিনীত পাঁচটি চলচ্চিত্র নির্মাণ-উত্তর পর্যায়ে ও মুক্তির অপেক্ষায় রয়েছে। চলচ্চিত্রগুলো হল শাহ্‌ আলম মণ্ডলের সাদাকালো প্রেম, হাবিবুল ইসলাম হাবিবের রাত্রির যাত্রী, নাইয়র, দেবাশীষ বিশ্বাসের মন জ্বলে, সাইফ চন্দনের টার্গেট ও তানিম রহমান অংশুর স্বপ্নবাড়ি। এছাড়া শুটিং শুরু হয়েছে আলতা বানু নামে একটি চলচ্চিত্রের। ছবিটি পরিচালনা করছেন অরুণ চৌধুরী। এতে তিনি রানা চরিত্রে অভিনয় করবেন এবং তার বিপরীতে রয়েছেন জাকিয়া বারী মম।

মিলন ১৯৯৯ সালে লুসি গোমেজকে বিয়ে করেন। তাদের সম্পর্কের অবনতি ঘটলে ২০১২ সাল থেকে তারা আলাদা বাস করতে শুরু করে। ২০১৩ সালে তাদের বিবাহ বিচ্ছেদ হয়। তার ছেলে নাম মিহ্রান রহমান। এরপর তিনি যুক্তরাষ্ট্র প্রবাসী পলি আহমেদকে বিয়ে করেন। যিনি ২০২২ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে অকাল প্রয়াত হন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen + nine =