অভিনেতা-নির্মাতা আফজাল হোসেনের জন্মদিন আজ

আজ প্রখ্যাত অভিনেতা-নির্মাতা আফজাল হোসেনের জন্মদিন।১৯৫৪ সালের ১৯ জুলাই সাতক্ষীরার পারুলিয়ায় জন্মগ্রহণ করেন আফজাল হোসেন। তবে সনদ অনুযায়ী তার জন্মদিন ২৭ মার্চ।

জন্মদিনে তিনি নিজে কখনো কিছু করেন না। তবে তার কাছের মানুষজন এই দিনটি উদযাপন করেন। আফজাল হোসেন বলেন, সত্যি বলতে কি নিজের জন্মদিন নিয়ে বেশি কিছু আকাক্সক্ষা আমার কখনোই থাকে না। প্রিয় কিছু মানুষ দিনটিকে উদযাপন করার চেষ্টা করেন। আর বয়স নিয়ে আমি কখনোই চিন্তা করিনা। আমি মনে করি, যিনি যে কাজটি করেন, তিনি যদি প্রচ- ভালোলাগা নিয়ে, আনন্দ নিয়ে কাজটি করেন তাহলে তার চেহারাতে তা স্পষ্ট হয়ে উঠে। অনেকে কাউকে দেখে বলে থাকেন, আপনিতো এখনো আগের মতোই আছেন। তার মানে হলো, সে তার কাজের মাঝে প্রচ- আনন্দ নিয়ে আছে। যা তার চেহারায় স্পষ্ট হয়ে উঠে। সবাই দোয়া করবেন আমার জন্য। আফজাল হোসেন জানান, আজ দুপুর চ্যানেল আইতে ১২.৩০ মিনিটে তিনি অনন্যা রুমার প্রযোজনায় ‘তারকা কথন’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তিনি।

টেলিভিশন ও চলচ্চিত্রে বেশ জনপ্রিয় হলেও আফজাল হোসেনের অভিনয়জীবনের শুরু মঞ্চে। চারুকলায় পড়ার সময় ঢাকা থিয়েটারের মাধ্যমে মঞ্চে কাজ শুরু করেন তিনি। সত্তরের দশকের শেষ দিকে টেলিভিশন জগতে প্রবেশ তার। আশির দশকে হয়ে ওঠেন টেলিভিশন নাটকের জনপ্রিয় এক নাম।

১৯৮০ সালে প্রচারিত ‘রক্তের আঙ্গুরলতা’ টেলিভিশন নাটকে তিনি নিয়ে আসেন নতুন ধারা, নতুন ভাবনা। ‘পারলে না রুমকি’ নাটকটি বিটিভির নাটকের ক্ষেত্রে মাইলফলক হয়ে আছে আজও। মডেলিং ও বিজ্ঞাপনচিত্রকে শিল্প পর্যায়ে উন্নীত করেছেন এই তারকা। একটি পণ্যকে ভোক্তার কাছে উপস্থাপন করার যে পথ তিনি দেখিয়েছেন, সে পথ ধরেই বাংলাদেশের বিজ্ঞাপনচিত্রের আজ এত দূর এগিয়ে আসা।

বহুমুখী প্রতিভার অধিকারী এই শিল্পীর রুচিবোধ, পোশাকের স্টাইল, নিজেকে উপস্থাপনের ভঙ্গি সবই অনুকরণীয় নবীনদের কাছে। আজও তরুণদের ফ্যাশন আইকন হিসেবে অনুসরণীয় রয়েছেন আফজাল হোসেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 2 =