অভিনেত্রী জাকিয়া বারী মমর জন্মদিন আজ

অভিনেত্রী জাকিয়া বারী মম ১৯৮৫ খ্রিষ্টাব্দের ১৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মজিবুল বারী ও মায়ের নাম আয়েশা আক্তার। তার শৈশব কাটে ব্রাহ্মণবাড়িয়া জেলায়। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে নাট্য এবং নাট্যতত্ত্ব বিভাগে ২০১২ খ্রিষ্টাব্দে স্নাতকোত্তর পাশ করেন। মম বাংলাদেশ টেলিভিশনের নতুন কুড়ি প্রতিযোগিতা এবং ২০০৬ খ্রিষ্টাব্দে লাক্স-চ্যানেল আই সুপারস্টার সৌন্দর্য প্রতিযোগিতায় জয়লাভ করেন। ২০০৬ খ্রিষ্টাব্দে লাক্স-চ্যানেল আই সুপারস্টার সৌন্দর্য প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার পর ২০০৭  খ্রিষ্টাব্দে হুমায়ূন আহমেদ রচিত ও তৌকির আহমেদ পরিচালিত দারুচিনি দ্বীপ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের সুযোগ পান। এই চলচ্চিত্রে জরি চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া ২০১৫ খ্রিষ্টাব্দে ছুঁয়ে দিলে মন ছবিতে অভিনয় করে মেরিল-প্রথম আলো পুরস্কারের দর্শক জরিপ ও সমালোচক শাখায় শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার লাভ করেন। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি তিনি অসংখ্য টেলিভিশন নাটকে অভিনয় করেছেন।

মম ২০০৬ সালে লাক্স-চ্যানেল আই সুপারস্টার সৌন্দর্য্য প্রতিযোগিতায় জয়লাভের ফলে হুমায়ূন আহমেদ রচিত ও তৌকির আহমেদ পরিচালিত দারুচিনি দ্বীপ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের সুযোগ পান। এই চলচ্চিত্রে জরি চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এরপর তিনি নাটকে অভিনয় করা শুরু করেন। তার অভিনীত স্বর্ণমায়া, বিবর, নীড় নাটকগুলো তাকে জনপ্রিয়তা পায়।

২০১৩ সালে সঙ্গীতশিল্পী তাহসানের বিপরীতে নীলপরী নীলাঞ্জনা ও এক্লিপস নাটকে অভিনয় করেন। পাশাপাশি ভালোবাসার চতুষ্কোণ ধারাবাহিক নাটকে কাজ করেন। ২০১৪ সালে যায়েদ খানের বিপরীতে প্রেম করব তোমার সাথে চলচ্চিত্রে অভিনয় করেন। ২০১৫ সালে দীর্ঘদিন পর দ্বিতীয় কুসুম ধারাবিহিক নাটকে অভিনয় করেন। পাশাপাশি ব্যস্ত ছিলেন শিহাব শাহীন পরিচালিত ছুঁয়ে দিলে মন চলচ্চিত্র নিয়ে। রোমান্টিক ঘরানার এ চলচ্চিত্রে তার বিপরীতে অভিনয় করেন আরিফিন শুভ। এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি মেরিল প্রথম আলো পুরস্কার-এ শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে দর্শক জরিপ ও সমালোচক পুরস্কার অর্জন করেন।

২০১৬ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে বেসরকারী চ্যানেল আরটিভির জন্য নির্মিত অপরিচিতা নাটকে তাকে দেখা যায়। নাট্যকার সুমন আনোয়ারের নির্দেশনায় তার বিপরীতে অভিনয় করেন রওনক হাসান। এই বছর ঈদুল ফিতর উপলক্ষে নাট্যকার সুমন আনোয়ার নির্মিত পাঁচটি নাটকে অভিনয় করেন। নাটকগুলো হল ফুলমতি, আশার আলো, হলুদ বসন্ত, নীল দুপুর, আবর্ত। এছাড়াও ঈদুল ফিতর উপলক্ষে তাহসানের বিপরীতে তিন বছর পর নাগরিক মানুষের জীবন নিয়ে চিত্রিত এখন আর রূপকথা হয় না নাটকে অভিনয় করেন।

মম ২০১৮ সালে নাট্য নির্মাতা অরুণ চৌধুরীর প্রথম চলচ্চিত্র আলতা বানু-এ আলতা চরিত্রে অভিনয় করেন।একই বছর রাজনৈতিক প্রেক্ষাপটে নির্মিত দহন ছবিতে তাকে সাংবাদিক মায়া চরিত্রে দেখা যায়। বছরের শেষে মুক্তি পায় তার অভিনীত ভৌতিক-থ্রিলার চলচ্চিত্র স্বপ্নের ঘর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + twenty =