অভিনেত্রী সাদিকা পারভীন পপির জন্মদিন আজ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সাদিকা পারভীন পপির জন্মদিন আজ। ১৯৭৯ সালের ১০ সেপ্টেম্বর খুলনা জেলায় জন্মগ্রহণ করেন পপি। তার শৈশব কাটে খুলনায় দাদাবাড়িতে। পপি স্কুলে পড়াকালীন সময়েই ১৯৯৫ সালে লাক্স আনন্দ বিচিত্রা ফটোসুন্দরী প্রতিযোগিতার মাধ্যমে মিডিয়ায় পা রাখেন। ১৯৯৭ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘আমার ঘর আমার বেহেশত’ ছায়াছবিতে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন পপি। তবে তার প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘কুলি’। প্রথম ছবি দিয়েই সাফল্য পান এই লাস্যময়ী।

এরপর ১৯৯৮ সালে রিয়াজের বিপরীতে ‘বিদ্রোহ চারিদিকে’, ১৯৯৯ সালে মান্নার বিপরীতে ‘কে আমার বাবা’ ও ‘লাল বাদশা’, ২০০২ সালে কমল সরকার পরিচালিত ‘ক্ষ্যাপা বাসু’ ছবিগুলো তাকে অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করে দেয়। একে একে প্রায় দেড় শতাধিক ছবিতে অভিনয় করেছেন এই অভিনেত্রী।

পপি অভিনীত উলেস্নখযোগ্য ছবিগুলো ‘উজ্জ্বল কারাগার’, ‘রানি কুঠির বাকি ইতিহাস’, ‘বিদ্রোহী পদ্মা’, ‘কী জাদু করিলা’, ‘বস্তির রানি সুরাইয়া’, ‘দরিয়া পাড়ের দৌলতি’, ‘মেঘের কোলে রোদ’, ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’ ইত্যাদি। সর্বশেষ সাদেক সিদ্দিকী পরিচালিত ‘সাহসী যোদ্ধা’ ছবিতে অভিনয় করেছেন পপি। অভিনয়ের স্বীকৃতিস্বরূপ তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন পপি। পাঁচবার বাচসাসের শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পান। জায়গা করে নিয়েছেন দর্শকের মনে। চলচ্চিত্রের পাশাপাশি ছোটপর্দাতেও নিয়মিত অভিনয় করছেন পপি।

জনপ্রিয় এ নায়িকা গত কয়েক বছর ধরে নিজেকে অনেকটাই আড়ালে রেখেছেন। অনেকেই বলেছেন তিনি বিয়ে করেছেন, তার সন্তানও হয়েছে। কিন্তু এ দুটি খবরের একটিরও সত্যতা মেলেনি। আবার কেনইবা তিনি নিজেকে আড়ালে রেখেছেন, তারও কোনো খবর পাওয়া যাচ্ছে না।

পপিকে চলচ্চিত্র-সংশ্লিষ্ট কোনো অনুষ্ঠানে বা কোনো তারকার ঘরোয়া কোনো অনুষ্ঠানেও দেখা যাচ্ছে না। কোনো অভিমান বা কারো ওপর কোনো রাগ থেকে তিনি নিজেকে আড়াল করেছেন কী না সে বিষয়েও কোনো স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে না। যে কারণে আদৌ পপি আর কোনোদিন চলচ্চিত্রে অভিনয়ে ফিরবেন কি-না সে বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে না।

পপির হঠাৎ আড়াল হয়ে যাওয়ার কারণে তার চলতি কয়েকটি সিনেমার কাজ বন্ধ হয়ে আছে। সিনেমাগুলোর ভবিষ্যৎ কী, তা নিয়ে পরিচালকরাই রয়েছেন দ্বিধাদ্বন্দ্বে। আবার সাদেক সিদ্দিকী পরিচালিত ‘ডাইরেক্ট অ্যাকশন’ সিনেমার কাজ পপি শেষ করেছিলেন।

তবে সিনেমা মুক্তির তারিখ এখনো চূড়ান্ত হয়নি। সিনেমা মুক্তির সময় সিনেমার প্রধান নায়িকা প্রচারে থাকলে সিনেমাটি দেখতে দর্শকের আগ্রহ জন্মায়। কিন্তু সেদিক বিবেচনায় ‘ডাইরেক্ট অ্যাকশন’ সিনেমাটির মুক্তির তারিখ চূড়ান্ত হলে পপির অনুপস্থিতি সিনেমাটির ব্যবসায়িক দিক কিছুটা হলেও ক্ষতির সম্মুখীন হবে। মাঝে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের সময় তিনি হঠাৎ ফেসবুকে একটি ভিডিও বার্তা প্রকাশ করেছিলেন।

এর বাইরে পপি তার ব্যক্তিজীবন নিয়ে আর কোনো শব্দ উচ্চারণ করেননি। কী এমন ঘটনা ঘটেছে যে, পপি নিজেকে একেবারেই আড়াল করে নিয়েছেন। আদৌ আর কোনোদিন অভিনয়ে তার ফেরা হবে কি-না, সে বিষয়েও নিশ্চিত কেউ কিছু বলতে পারছেন না। চলচ্চিত্রের সিনিয়র কয়েকজন তারকা শিল্পী আবার পপির এই উধাও হয়ে যাওয়াটা ভালোভাবে নিতে পারছেন না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one × 3 =