অ্যাশেজ ২০২৩: ৫ম টেস্টে ইংল্যান্ড চালকের আসনে

সালেক সুফী

লন্ডনের ঐতিহাসিক ওভালে অনুষ্ঠানরত অ্যাশেজ ২০২৩ সিরিজের ৫ম টেস্টের তৃতীয় দিন শেষে স্বাগতিক ইংল্যান্ড এখন চালকের আসনে। সিরিজে ১-২ পিছিয়ে থাকা ইংল্যান্ড প্রথমে ব্যাটিং করে প্রথম ইনিংসে প্রথম ইনিংসে  করেছিল ২৮৩ রান।  জবাবে দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়া দ্বিতীয় দিনে প্রথম ইনিংস শেষ করে ২৯৫ রানে।

সবাই জানে ইংল্যান্ডের নতুন হেড কোচ নিউ জিল্যান্ড কিংবদন্তি ব্রেন্ডন মাকুলাম এবং ইংল্যান্ড দলনায়ক বেন স্টোকস অনুপ্রাণিত ইংল্যান্ড বেসবল কৌশলে খেলে টেস্ট ক্রিকেটের ধারা পাল্টে দিয়েছে।  কাল সিরিজের শেষ টেস্টে শেষ ইনিংসেও ব্যত্যয় ঘটেনি। ৮০ ওভার খেলে দিনশেষে ইংল্যান্ড করেছে ৩৮৯/৯।  এগিয়ে আছে ৩৭৭ রানে।

খেলার ধারা থেকে অনুমান করা যায় ইংল্যান্ড এখন চালকের ভূমিকায়। টেস্ট জয়ী হলে ফলাফল হবে ২-২। কিন্তু যেহেতু অ্যাশেজ এখন অস্ট্রেলিয়ার অধিকারে তাই ওদের কাছে থাকবে। অস্ট্রেলিয়া জয়ী হলে ২০০১ এর দীর্ঘ ২২ বছর পর ইংল্যান্ডে অ্যাশেজ জয়ী হবে অস্ট্রেলিয়া।

আরো একটি ঘটনা ঘটেছে কাল।  ইংল্যান্ডের অন্যতম সেরা পেস বোলার স্টুয়ার্ট ব্রড কাল ঘোষণা দিয়েছেন এবারের অ্যাশেজ শেষে তিনি সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করবেন। আর তাই আজ অথবা আগামী কাল হতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেটে তার শেষ দিন।

ব্রড কিন্তু এখনো তুখোড় ফর্মে আছে। টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে ব্রড-অ্যান্ডার্সন জুটি গত এক যুগের বেশি সময় ধরে অনেক অসামান্য সাফল্যের নজির স্থাপন করেছে। জানিনা আজ হয়তো তার সঙ্গী অ্যান্ডার্সন একই ধরনের ঘোষণা দিতেও পারেন। আজ সকালে অ্যান্ডার্সন-ব্রড হয়তো শেষ বারের মত জুটি বেঁধে ব্যাটিং করতে নামবেন।

আসি আজকের এবং বাকি সময়ের খেলা নিয়ে। পুরো সিরিজ জুড়েই কিন্তু দুই প্রবল প্রতিদ্বন্দ্বী দলের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট হয়েছে। প্রথম দুটি টেস্ট তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর জিতে নিয়ে অস্ট্রেলিয়া ২-০ এগিয়ে যায়। তৃতীয় টেস্টে দারুন ভাবে ফিরে আসে ইংল্যান্ড।  অবস্থান দাঁড়ায় অস্ট্রেলিয়ার অনুকূলে ২-১। চতুর্থ টেস্টের শেষ দুই দিন বৃষ্টিতে পরিত্যক্ত না হলে হয়তো জিতে যেত ইংল্যান্ড।

৩৭৭ রান এগিয়ে থেকে আজ শেষ উইকেট জুটি হয়তো খুব বেশি যোগ করবে না ইংল্যান্ড ইনিংসে।  কিন্তু ইতিমধ্যে যে পর্যায়ে এগিয়ে আছে ইংল্যান্ড এখন থেকে পরাজয় এড়াতে অস্ট্রেলিয়াকে লড়াই করতে হবে। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসেও ওদের টি২০ ঢঙের আক্রমণাত্মক ব্যাটিং অব্যাহত ছিল।

জো বুট ( ৯১/১০৬), জনি বেয়ারস্টো ( ৭৮/১০৩), জ্যাক ক্রলি (৭৩/৭৬), বেন ডাকেট ( ৪২/৫৫) এবং বেন স্টোকস ( ৪২/৬৭) আক্রমণাত্মক ব্যাটিং ধারা অব্যাহত রাখায় ইংল্যান্ড দিনশেষে পৌঁছেছে চালকের আসনে। চলতি সিরিজে অস্ট্রেলিয়ার সেরা বলার মিচেল স্টার্ক নিয়েছে ৯৪ রানে ৪ উইকেট এবং নবীন টড মারফি ১১০ রানে তিন উইকেট।

খেলার এখনো ২ দিন বাকি। অস্ট্রেলিয়া কিন্তু বিনা যুদ্ধে পর্যায় বরণ করবে না বলা যায়। কিন্তু মার্ক উড, ক্রিস ওকস, স্টুয়ার্ট ব্রড এবং জেমস এন্ডারসনের চতুর্মুখি পেস আক্রমণের মোকাবিলায় চতুর্থ ইনিংসে বিশাল স্কোর তাড়া করে জয় কঠিন হবে।

আমি বাংলাদেশের সোনালি প্রজন্মের ক্রিকেটারদের অনুরোধ করবো স্টুয়ার্ট ব্রড থেকে দীক্ষা নিতে।  খেলোয়াড়ি জীবনের তুঙ্গ অবস্থান থেকে বিদায় নেওয়া নিজের এবং দলের জন্য উত্তম বলে বিবেচনা করা সমীচীন। না হলে নানা বিড়ম্বনার সৃষ্টি হয়।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − three =