আইফার মঞ্চে সেরা শাহরুখ

ভারতীয় সিনেমার অন্যতম গুরুত্বপূর্ণ পুরস্কারের আসর ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম একাডেমি অ্যাওয়ার্ডস, সংক্ষেপে যাকে বলা হয় আইফা। ২০০০ সাল থেকে প্রতিবছর হিন্দি সিনেমার নির্মাতা-শিল্পী-কলাকুশলীদের দেওয়া হয় এ পুরস্কার। ২০১৬ সালে পুরস্কারের পরিধি বাড়িয়ে যোগ করা হয় দক্ষিণি ইন্ডাস্ট্রিকেও। আইফার ২৪তম আসরটি এবার হয়ে গেল আবুধাবিতে। তিন দিনের এ আসরের প্রথম দিনটি বরাদ্দ ছিল দক্ষিণি সিনেমার জন্য।

২৭ সেপ্টেম্বর ‘আইফা উৎসভম’-এ সেরা সিনেমার পুরস্কার পেয়েছে ‘জেলার’। সেরা তেলুগু অভিনেতা হয়েছেন নানি, সেরা তামিল অভিনেতা বিক্রম। আর ‘পন্নিয়েন সেলভান টু’তে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ঐশ্বরিয়া রাই।

২৮ সেপ্টেম্বর একই স্থানে দেওয়া হয় হিন্দি সিনেমার পুরস্কার। শাহরুখ খান ছিলেন অন্যতম সঞ্চালক, তাঁর সঙ্গে ছিলেন ভিকি কৌশল ও করণ জোহর। কেবল সঞ্চালনা নয়, মঞ্চে নাচতেও দেখা যায় তিনজনকে। সেই সব মুহূর্তের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সবচেয়ে বেশি নজর কেড়েছে এ দিন সঞ্চালক হিসেবে শাহরুখের বলা নানা কথা।

‘জওয়ান’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন শাহরুখ। এ সিনেমা নির্মাণের সময় ছেলে আরিয়ানের গ্রেপ্তার ও মাদক মামলা নিয়ে কঠিন পরিস্থিতি পার করছিলেন অভিনেতা। শাহরুখ বলেন, ‘জওয়ান বানানোর সময় আমরা একটা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলাম। গৌরীকে ধন্যবাদ জানাতে চাই, কারণ সে-ই এ সিনেমায় ইনভেস্ট করার ব্যাপারে উৎসাহ দিয়েছিল আমাকে।’

আগের মতো বলিউডের কোনো বিয়েতে গেলে এখন কেন নাচেন না তিনি, শাহরুখ খোলাসা করেন সেটাও। বলেন, ‘আগে আমি জামাইয়ের বয়সী ছিলাম। এখন শ্বশুরের বয়সে চলে এসেছি।’ অ্যানিমেল সিনেমার নির্মাতা সন্দীপ রেড্ডি ভাঙাকে তিনি অনুরোধ করেন, ‘পুষ্পা’র মতো একটা সিনেমা বানানোর জন্য।

গতকাল ‘আইফা রকস’ নামের পারফরম্যান্স দিয়ে শেষ হয় এ বছরের আয়োজন। এতে অংশ নেন শিল্পা রাও, হানি সিং, শঙ্কর-এহসান-লয়সহ অনেকে।

এক নজরে দেখে নেওয়া যাক এ বছর কারা পেলেন পুরস্কার:

সেরা সিনেমা: অ্যানিমেল

সেরা অভিনেতা: শাহরুখ খান (জাওয়ান)

সেরা অভিনেত্রী: রানি মুখার্জি (মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে)

সেরা পরিচালক: বিধুবিনোদ চোপড়া (টুয়েলভথ ফেল)

সেরা সহ-অভিনেতা – অনিল কাপুর (অ্যানিমেল)

সেরা সহ-অভিনেত্রী – শাবানা আজমি (রকি অউর রানি কি প্রেম কাহানি)

সেরা খলনায়ক – ববি দেওল (অ্যানিমেল)

সেরা গল্প – রকি অউর রানি কি প্রেম কাহানি

সেরা গল্প (অ্যাডাপ্টেড) – টুয়েলভথ ফেল

সেরা সংগীত পরিচালনা – অ্যানিমেল

সেরা সংগীতশিল্পী (পুরুষ) – ভূপিন্দর বাব্বাল (অর্জন ভেল্লি, অ্যানিমেল)

সেরা সংগীতশিল্পী (মহিলা) – শিল্পা রাও (ছলেয়া, জওয়ান)

সেরা গীতিকার – সিদ্ধার্থ-গরিমা (সতরঙ্গা, অ্যানিমেল)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty − 16 =