আইসিসির মাস সেরার তালিকায় বাংলাদেশের নাহিদা

জিম্বাবুয়ে সফরে বল হাতে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন বাংলাদেশ জাতীয় নারী দলের নাহিদা আক্তার। বাঁহাতি এই স্পিনারের জায়গা হলো আইসিসির ‘প্লেয়ার অব দ্য মান্থ’- এর সংক্ষিপ্ত তালিকায়। তার সঙ্গে মাস সেরার পুরস্কার জেতার দৌড়ে আছেন পাকিস্তানের আনাম আমিন ও ওয়েস্ট ইন্ডিজের হেইলে ম্যাথুস।

মঙ্গলবার এক বিবৃতি দিয়ে নভেম্বর মাসের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। ছেলেদের সংক্ষিপ্ত তালিকায় আছেন পাকিস্তানের টেস্ট ওপেনার আবিদ আলী, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও নিউজিল্যান্ডের টিম সাউদি।

নভেম্বরে জিম্বাবুয়ে সফরে বাঁহাতের ভেল্কিতে তাক লাগানো পারফরম্যান্স করেন নাহিদা। তিন ম্যাচের সিরিজে ১১ উইকেট নেন ২১ বছর বয়সী এই ক্রিকেটার। শেষ ম্যাচে মাত্র ২১ রানে ৫ উইকেট নেন নাহিদা, যা তার কারিয়ার সেরা। এ ছাড়া বাছাই পর্বে পাকিস্তানের বিপক্ষে ২৫ রানে দুই উইকেট নেন তিনি। নভেম্বরে ৪ ম্যাচে ২.২২ গড়ে ১৩ উইকেট নিয়েছেন বাঁহাতি এই স্পিনার।

পাকিস্তানের আবিদ আলী চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে ১৩৩ রান ও ৯১ রানের দুটি ইনিংস খেলে নভেম্বরের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন।

গত জানুয়ারি থেকে এই পুরস্কার দিয়ে আসছে আইসিসি। প্রথম তিন মাসে সেরার পুরস্কার জেতেন ভারতীয় ক্রিকেটাররা। নাহিদার আগে এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়েছে বাংলাদেশের তিন ক্রিকেটারের, এর মধ্যে দুজন জিতেছেন সেরার পুরস্কার।

প্রথম বাংলাদেশি হিসেবে মে মাসে মাস সেরার পুরস্কার জেতেন মুশফিকুর রহিম। এরপর আগস্টে সাকিব আল হাসানের হাতে ওঠে এই পুরস্কার। নাসুম আহমেদ অক্টোবরে মনোনয়ন পেলেও মাস সেরা হতে পারেননি। এবার বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে মনোনয়ন পলেন নাহিদা।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটার। আইসিসির বিশেষজ্ঞ প্যানেলের ৯০ শতাংশ এবং সমর্থকদের ভোটের ১০ শতাংশ বিবেচনায় এনে ঘোষণা করা হয় চূড়ান্ত ফলাফল।

টিবিএস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − 8 =