আইসিসি বিশ্বকাপ ২০২৩ কোয়ালিফিকেশন নাটকীয় টুর্নামেন্টে ঝরে পড়লো স্বাগতিক জিম্বাবুয়ে

সালেক সুফী

ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, শ্রীলংকা, আয়ারল্যান্ড চার আইসিসি পূর্ণ সদস্য এবং ছয় সহযোগী সদস্য নিয়ে কোয়ালিফিকেশন রাউন্ড অনুষ্ঠিত হচ্ছে জিম্বাবোয়েতে। বিশ্বাস করুন বা নাই বা করুন হাড্ডা হাড্ডি লড়াই শেষে ঝরে পড়েছে দুইবারের বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ, স্বাগতিক জিম্বাবুয়ে এবং পূর্ণ সদস্য দেশ আয়ারল্যান্ড।  দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলংকা টিকে গাছে। ওদের সাথে যুক্ত হবে স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডের মধ্যে বিজয়ী দল। বুলাওয়েতে প্রত্যাশী স্বদেশী ক্রিকেট অনুরাগীদের হৃদয় ভেঙে ৩১ রানে পরাজিত হয় প্রাথমিক পর্যায়ে চমৎকার খেলা স্বাগতিক দল।  পুরো টুর্নামেন্ট জুড়ে দেখা গেছে পূর্ণ সদস্য দেশগুলোর সঙ্গে সহযোগী দেশ গুলোর ব্যাবধান কমে যাচ্ছে। যার প্রতিফলন দেখা গেলো চার পূর্ণ সদস্য দেশের তিনটি ঝরে পড়ে। ভালো খেলেই স্কটল্যান্ড এবং নেদারল্যান্ডসের একটি ভারত যাত্রার প্রস্তুতির দুয়ার প্রান্তে।

বাঁচা মরার ম্যাচে আজ বুলাওয়েতে প্রত্যাশা নিয়ে এসেছিলো জিম্বাবুয়ে।  জয় ওদের ফাইনাল রাউন্ড নিশ্চিত করতো। টস জয় ওদের জন্য সুযোগ সৃষ্টি করেছিল। পুরো টুর্নামেন্ট জুড়েই টস জয়ী দল সকালের উইকেটের সিম, সুইং ব্যবহার করে সুবিধা নিয়েছে। ভালো বোলিং করে ওরাও চেপে ধরেছিলো স্কটিশ ব্যাটসম্যানদের। তবে ধৈর্য্য ধরে নিজেদের নিবেদন করেছে স্কটিশ ওপেনার  প্রথম ১৬ ওভার ম্যাকব্রাইড এবং ক্রস উইকেট ধরে রাখে।  স্বাগতিক দলের নিখুঁত বোলিং এবং ক্ষুরধার ফিল্ডিংয়ের কারণে স্কটল্যান্ড ইনিংস ২৩৪/৮ সীমিত ছিল। স্কটিশ দলের ইনিংসে মাইকেল লিস্ক (৪৮), ম্যাথিউ ক্রস (৩৮), ব্রেন্ডান মাকুলেন (৩৪), জর্জ মুনসে (৩১) অনেকেই ছোট ছোট অবদান রেখেছে। জিম্বাবুয়ের সিন্ উইলিয়ামস (৩/৪১), টেন্ডাই চাতারা (২/৪৩) সহ সবাই আঁটোসাঁটো বোলিং করে ম্যাচ ওদের আয়ত্তে রেখেছিলো।

বিরতির সময় এই টুর্নামেন্টে সব চেয়ে ভালো ব্যাটিং করা দল টুর্নামেন্ট জিতে নিয়ে উৎফুল্ল স্বদেশী দর্শকদের আনন্দ জোয়ারে ভাসাবে ভেবে নিয়েছিল অধিকাংশ ক্রিকেট অনুরাগী। কিন্তু বল হাতে শুরুতেই জ্বলে ওঠে ক্রিস সোল (৩/২০), ব্রেন্ডান মাকুলান (২/৩১)। প্রথম বলেই জয়লর্ড গাম্বিকে ফেরায় ক্রিস সোল ৩৭ রানে ৪ উইকেট হারানো স্বাগতিক দলের মেরুদন্ড ভেঙে পড়ে।  এর পরেও বীরের মতোই লড়াই করেছিল রায়ান বারল ( ৮৩) এবং ওয়েসলি মাদিবার ( ৪০)। ওদের যোগাযোগে সস্ট (৬ম) উইকেট জুটিতে ৭৩ রান যোগ হওয়ায় জয়ের স্বপ্ন দেখছিলো ওরা।  কিন্তু শেষ রক্ষা হয়নি।  ২০৩ রানে ইনিংস সাঙ্গ হলে স্কটল্যান্ড শেষ খেলায় নেদারল্যান্ডসের সঙ্গে শেষ যুদ্ধের সুযোগ পায়।  টুর্নামেন্ট থেকে ঝরে পড়ে শুরু থেকে ভালো ক্রিকেট খেলতে থাকা জিম্বাবুয়ে। আমি কিন্তু বিস্মিত নই যে এবারের টুর্নামেন্টে অন্তত একটি সহযোগী দলকে কোয়ালিফাই করতে দেখতে পেয়ে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − 8 =