আজ আবুল হায়াতের জন্মদিন

একুশে পদকপ্রাপ্ত দেশ বরেণ্য অভিনেতা, নাট্যকার, নির্দেশক আবুল হায়াত আজ ৮০-তে পা রাখছেন। গতকাল রাত থেকেই পারিবারিকভাবে দিনটি উদযাপন শুরু হয়েছে। আবুল হায়াত একজন পরিপূর্ণ অভিনয়শিল্পী। টেলিভিশন নাটক, চলচ্চিত্র, মঞ্চ, বেতার নাটকে সুদীর্ঘ ৫ দশকেরও বেশি সময় ধরে তিনি অভিনয় করছেন।

অসম্ভব খ্যাতি অর্জন করেছেন একজীবনে। পেয়েছেন কোটি দর্শকের ভালোবাসা। আজও অভিনয়ে সরব গুণী এই অভিনেতা । নাটক পরিচালনা করেও দর্শকদের মন জয় করেছেন। অভিনয়ের পাশাপাশি অসংখ্য নাটক পরিচালনা করেছেন তিনি। লেখালেখিও করেন নিয়মিত।

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ আবুল হায়াত তৌকীর আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’ সিনেমায় অভিনয়ের জন্য প্রথম ও একমাত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছিলেন। তার প্রথম নাটক ইডিপাস ১৯৬৯ সালে বের হয়েছিল। এরপর একে একে ৫০০-র বেশি নাটকে অভিনয় করেছেন।

সর্বশেষ কিছুদিন আগে চ্যানেল আইয়ের জন্য নির্মাণ করেছিলেন ‘পাগলা হাওয়ার বাদল দিনে’ নাটকটি। আবুল হায়াত ২০১৫ সালে একুশে পদকে ভূষিত হয়েছিলেন। বর্তমানে তিনি তার অভিনীত দুটি সিনেমা মুক্তির অপেক্ষায় আছেন। এগুলো হলো ‘দায়মুক্তি’ ও ‘অসম্ভব’।

ব্যক্তিগত জীবনে ১৯৭০ সালে আবুল হায়াতের সঙ্গে বিয়ে হয় মাহফুজা খাতুন শিরিনের। ১৯৭১ সালের ২৩ মার্চ জন্ম নেয় তাদের প্রথম সন্তান বিপাশা হায়াত। এর ছয় বছর পর জন্ম নেয় নাতাশা। অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদের সঙ্গে বিপাশা হায়াতের বিয়ে হয়। অন্য মেয়ে নাতাশার বিয়ে হয় অভিনেতা শাহেদের সঙ্গে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × three =