আজ কবিতা কৃষ্ণমূর্তির জন্মদিন

কবিতা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যম ১৯৫৮ সালের ২৫’শে জানুয়ারিতে জন্মগ্রহণ করেন। তিনি একজন জনপ্রিয় ভারতীয় সঙ্গীত শিল্পী। তিনি ভারতীয় উপমহাদেশের বিভিন্ন ভাষায় গান করেছেন। বিশেষ করে শাস্ত্রীয় সঙ্গীতে তিনি অসামান্য অবদান রেখেছেন। এছাড়াও বিভিন্ন চলচ্চিত্রে তিনি গান করেছেন। বিখ্যাত সঙ্গীত পরিচালকদের মধ্যে এ আর রহমান, আর ডি বর্মন প্রমূখের সাথে তিনি কাজ করেছেন।

তিনি চার বার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড অর্জন করেন। ২০০৬ সালে তার অবদানের স্বীকৃতি স্বরূপ ভারত সরকারের কাছ থেকে পদ্মশ্রী খেতাব পান। ২০১৩ সালের মার্চে একটি অ্যাপ চালু করেন। যেটি অ্যাপল এবং গুগলের অ্যাপ স্টোরে পাওয়া যাবে।

মাত্র নয় বছর বয়সেই জনপ্রিয় এবং কিংবদন্তি শিল্পী লতা মঙ্গেশকর এর সাথে গান করার সুযোগ পান। ১৪ বছর বয়সে তিনি মুম্বই এ আসেন। এখানে সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে অর্থনীতিতে বিএ অনার্স করেন। একদিন একটি অনুষ্ঠানে দৈবক্রমে রানু মুখার্জী’র (হেমন্ত কুমারের মেয়ে) সাক্ষাত পান। রানু কবিতাকে তার বাবার কাছে নিয়ে যান।হেমন্ত কুমার কবিতার কন্ঠ শুনে আভিভূত হন এবং বিভিন্ন প্রোগ্রামে গান করার সুযোগ দেন। এমনই এক অনুষ্ঠানে মান্না দে কবিতা’র গান শুনেন। এবং কবিতাকে বিভিন্ন জায়গাতে গান করার সুযোগ করে দেন। এদিকে তার সেই আত্মীয় যার কাছে তিনি প্রথম গান শিখেছিলেন তার মাধ্যমে কবিতা বিখ্যাত সঙ্গীত পরিচালক লক্ষীকান্ত’র সাথে পরিচিত হন।[৫] লক্ষীকান্ত তাকে কাজ করার সুযোগ দেন।

১৯৮০ সালে তিনি প্রথম গান করেন মাং ভারো সাজনা ছবিতে। কিন্তু, দূর্ভাগ্যবশত গান টি শেষ পর্যন্ত বাদ যায়। ১৯৮৫ সালে তিনি আভির্ভূত হন ব্যাপক জনপ্রিয় গান পেয়ার ঝুটকা নাহি চলচ্চিত্রের তুমছে মিলকার না জানে কিউ গানের মধ্য দিয়ে। এর পরেই একের পর এক হিট গান উপহার দিতে থাকেন। যেমনঃ মি.ইন্ডিয়া ছবির হাওয়া হাওয়াই এবং কারতে হে হুম পেয়ার মিঃ ইন্ডিয়া সে। এসময়টা ছিলো তার জন্য খুব সৌভাগ্যের, কিছুদিন পরেই তিনি জনপ্রিয় কিংবদন্তি শিল্পী কিশোর কুমার এর সাথে কাজ করার সুযোগ পান।

১৯৯০ সালের দিকে তিনি লিডিং কণ্ঠশিল্পীদের তালিকায় চলে আসেন। এরপর থেকে আর ঘুরে দাড়াতে হয়নি তাকে। কাজ করে গেছেন একের পর এক বিখ্যাত ছবিতে এবং বিখ্যাত সব সঙ্গীত পরিচালকদের সাথে। এ লাভ স্টোরি, ইয়ারানা, অগ্নি সাক্ষী, ভৈরবী, খামোশি এমন সব চলচ্চিত্রে গান করার পর তিনি নিজেকে একটি অন্যতম উচ্চতায় তুলে ধরেন। কাজ শুরু করেন বিখ্যাত সব শিল্পী আর সঙ্গীত পরিচালকদের সাথে যেমনঃ বাপ্পি লাহিড়ী, এ আর রহমান, ইসমাইল দরবার, নাদিম-শ্রাবন, যতীন ললিত, বিজু শাহ এবং অনু মালিক। এছাড়াও তিনি অনেক শিল্পীর সাথে ডুয়েট গান করেন যেমনঃ কিশোর কুমার, সুরেশ ওয়াকার, কুমার শানু, উদিত নারায়ন এবং সনু নিগম আর নারী কণ্ঠশিল্পীদের মধ্যে অলকা ইয়াগনিক, অনুরাধা পাঢ়য়াল এবং সাধনা সারগাম এর সাথে তিনি সফল জুটি হিসেবে অনেক গান করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twenty − ten =