আজ জিততেই হবে বাংলাদেশকে

সালেক সুফী

মন চাইছে বাংলাদেশ কিন্তু মাথা বলছে শ্রীলঙ্কা।  কিন্তু এশিয়া কাপে ফাইনাল খেলার ক্ষীণ সম্ভাবনা বাঁচিয়ে রাখতে আজ জিততেই হবে সাকিব মুশফিকদের।  কলম্বোতে অনুষ্ঠিতব্য গ্রুপ অফ ফোরের গুরুত্বপূর্ণ খেলায় বৃষ্টি বাগড়া দেয়ার জন্য চোখ রাঙাচ্ছে। বৃষ্টি বিঘ্নিত হয়ে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ম্যাচের ফলাফল নির্ধারণের সমূহ সম্ভাবনা।

একচোখা এসিসি পাকিস্তান ভারতের হাই ভোল্টেজ ম্যাচটির জন্য রিজার্ভ দিন সংস্থান করলেও বাকি খেলাগুলোকে গুরুত্বই দেয়নি। সময় না থাকায় কলম্বো থেকে ম্যাচ ভেনু হাম্বানটোটায় পরিবর্তনের কথা উঠলেও হয়নি সেটা।  আজ দুটি দলের জন্যই জয় অপরিহার্য। আজ যে দল হেরে যাবে এশিয়া কাপ থেকে তাদের ছিটকে পড়া অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। এই পর্বে প্রথম ম্যাচে পাকিস্তানের সঙ্গে শোচনীয় ভাবে হেরে যাওয়া বাংলাদেশের মিশন আরো কঠিন।

স্মরণীয় যে গ্রুপ পর্বে শ্রীলংকার সঙ্গে ৫ উইকেটে পরাজিত হয়ে মিশন শুরু করেছিল বাংলাদেশ। সেই খেলায় টস জয় করে মেঘে ঢাকা আকাশের নিচে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত। আনকোরা নবীনদের দিয়ে ইনিংস সূচনা, ব্যাটিং অর্ডারে প্রথম চার জন বাম হাতিকে খেলানোসহ অনেক ভুল করেছিল বাংলাদেশ। আর এই ভুলগুলোর সম্মিলিত পরিণতি হয়েছিল শ্রীলংকা দলের ৫ উইকেটে বিশাল জয়ে।

খাদের কিনার থেকে দারুনভাবে বাংলাদেশ ফিরে  আসে আফগানিস্তানের বিরুদ্ধে ৮৯ রানে জয়ী হয়ে। কিন্তু আবারো বাংলাদেশের স্বপ্ন ভেঙে চুরমার হয় পাকিস্তানের সঙ্গে ৭ উইকেটের বিশাল পরাজয়ে। হয়তো ভুলগুলো থেকে শিক্ষা নিয়েছে।  হয়তো আজ বাংলাদেশ বিদ্যমান অবস্থায় সেরা একাদশ নিয়ে খেলবে। যদি তাই হয় বাংলাদেশ আজ জিতার সম্ভাবনা রয়েছে। আজ জিতলে সুযোগ থাকবে নিজেদের শেষ ম্যাচে ভারতের বিরুদ্ধে কোমর কষে লড়াই করার।

সমস্যা ওপেনিং ব্যাটিং। আমি মনে করি না মেহেদী মিরাজকে আজ ওপেনিং করানোর জুয়া খেলা ঠিক হবে। সব সময় জুয়া খেলা জয়ী হয় যায় না। আমি মনে করি না মোহাম্মদ নাঈম সুযোগের সঠিক ব্যবহার করেছে। আমি সুপারিশ করবো আনামুল হক বিজয়কে আজ লিটন দাশের সঙ্গে ইনিংস সূচনা করানোর।

ভালো সূচনা হলে বাংলাদেশের সুযোগ হবে স্বাভাবিক ব্যাটিং করে বড় ইনিংস গড়ার।  এই ক্ষেত্রে ১০ ওভারে বিনা উইকেটে ৪০ রান হলেও আপত্তি নাই। আমি আজ সাকিবকে দায়িত্ব নিয়ে ৩ নম্বরে ব্যাটিং করতে সুপারিশ করবো।  সেই ক্ষেত্রে তাওহীদ হৃদয়, মুশফিক এবং মেহেদী মিরাজ ৮, ৫ এবং ৬ নম্বরে ব্যাটিং করতে পারে। অন্য বিকল্প হতে পারে আফিফকে ৪ নম্বরে ব্যাটিং করানোর ঝুঁকি নেওয়া।

মনে রাখতে হবে শ্রীলংকা দলের বর্তমান লাইন আপে থাকসিনা এবং পাথিরানাকে একটু রয়ে সয়ে খেলতে হবে। ২৭০-২৮০ করতে পারলে বাংলাদেশের বর্তমান বোলিং লাইন আপ ম্যাচ জয়  করবে। এই জয়টি বাংলাদেশকে অনেক উজ্জীবিত করবে। হেরে গেলে বাংলাদেশের পক্ষে সম্ভব হবে না ভারতের বিরুদ্ধে নাটকীয় কিছু করার।

শেষ কথা জয় ছাড়া কোনো বিকল্প নেই। হেরে গেলে বাংলাদেশকে স্বপ্নভঙ্গের কষ্ট নিয়ে এশিয়া কাপ থেকে বিদায়ের দিনক্ষণ গুনতে হবে। বিশাল ধাক্কা খাবে বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতির মিশন।  টিম ম্যানেজমেন্টের পরীক্ষা-নিরীক্ষা কঠিন জবাবদিহির মুখে পড়বে।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nine + 9 =