আজ জিতলে আরেকটি ধবল ধোলাইয়ের সম্ভাবনা

সালেক সুফী: আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে দাপুটে জয়ের পর আজ জিতলেই আরো একটি সিরিজ জয় হবে। ধবল ধোলাইয়ের সুযোগ সৃষ্টি হবে। যে মানের ক্রিকেট খেলছে সেটাই হবে সঠিক পরিণতি। তবে আইরিশ দলটি কিন্তু পেশাদার, প্রথম ম্যাচটি বাজেভাবে হেরেছে বলেই আজ জয় পাবে ভাবার কোনো অবকাশ নেই। প্রথম ম্যাচ থেকে শিক্ষা নিয়ে আয়ারল্যান্ড অবশ্যই ঘুরে দাঁড়াতে সচেষ্ট হবে। ওদেরতো হারানোর  কিছু নেই। সব কিছুই অর্জনের।

বাংলাদেশের সবকিছু ঠিক থাকলেও তামিমের ফর্মে  ফেরা জরুরি। হয়তো আজই ফিরবে তামিম ছন্দে। সেটি এখন পরম কাঙ্ক্ষিত। আজ হয়তো মুস্তাফিজ বা তাসকিনকে বিশ্রাম  দিয়ে মেহেদী মিরাজকে খেলানো যেতে পারে। বাংলাদেশ পেস আক্রমণ এখন এমন পর্যায়ে যে ঘুরিয়ে ফিরিয়ে ৫ পেসারকে চাঙা রাখা যায়। আর মেহেদী মিরাজ এখন প্রতিষ্ঠিত ম্যাচজয়ী অল রাউন্ডার।  যত ম্যাচ খেলবে ততই ভালো। প্রয়োজনে আজ সিরিজ জয়ের পর শান্তকে বিশ্রাম দিয়ে আফিফকে টপ অর্ডারে খেলিয়ে যাচাই করা যেতে পারে।

বাংলাদেশ আজ টস জয়ী হলে ফিল্ডিং নিয়ে লক্ষ্য তাড়া করার মহড়া দিতে পারে। তাসকিন, ইবাদাতের পাশাপাশি হাসান মাহমুদকেও পর্যাপ্ত সুযোগ দিতে হবে। অ্যালান ডোনাল্ডের পরিচর্যায় এখন বাংলাদেশের পেস বোলিংয়ে শুভ পরিবর্তনের হাওয়া লেগেছে। বাংলাদেশ এখন দেশের মাটিতে সবুজ ঘাস আচ্ছাদিত পেসি বাউন্সি উইকেট বানালে দেশের বাইরে নিয়মিত ম্যাচ জেতার সুযোগ সৃষ্টি হবে। নিজেদের ব্যাটসম্যানরাও এই ধরনের উইকেটে ভালো ব্যাটিং দক্ষতা রপ্ত করবে।

দলের ব্যাটিং, বোলিং ছন্দে থাকার সময় ফিল্ডিং উন্নত হচ্ছে। এটা শুভ লক্ষণ। আসা করি জয়ের ধারা বজায় থাকবে। মনে রাখতে হবে বাংলাদেশের এখনো কিন্তু বৈশ্বিক কোনো ওডিআই বা টি২০ টুর্নামেন্ট জয় করেনি। দেশের মাটিতে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডকে টি২০ সিরিজে হারিয়েও বিশ্বকাপে ২০২২, ২০২৩ আহামরি কিছু করেনি। আজ প্রাথমিক লক্ষ্য সিরিজ জয় করে আরো একটি বাংলাওয়াশের পথ সুগম করা।  কাজটি অনায়াসলব্ধ মনে করা ঠিক হবে না।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × 1 =