আজ প্রিমিয়ার, কাল থেকে দেশজুড়ে প্রদর্শনী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জীবনের গল্প উঠে এল পর্দায়। তাঁকে নিয়ে প্রথমবারের মতো তৈরি হয়েছে স্বল্পদৈর্ঘ্য সিনেমা। নাম ‘বঙ্গমাতা’। লেখক খোরশেদ বাহারের ‘বঙ্গমাতা ইতিহাসের নিভৃত সৈনিক’ উপন্যাস অবলম্বনে সিনেমার চিত্রনাট্য লিখেছেন নাসরীন মুস্তাফা। গৌতম কৈরীর পরিচালনায় এতে বঙ্গমাতার চরিত্রে অভিনয় করেছেন জ্যোতিকা জ্যোতি। আর তাঁর কিশোরী বয়সের চরিত্রে আছেন মেঘলা টুপুর।

‘বঙ্গমাতা’ তৈরি হয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়। গতকাল মন্ত্রণালয়ের উপসচিব বাবুল মিয়া স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়েছে, আজ বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে ‘বঙ্গমাতা’র প্রিমিয়ার শো। এ ছাড়া পরদিন ৮ আগস্ট শেখ ফজিলাতুন নেছার জন্মদিনে দেশের সব শিল্পকলা একাডেমিতে চলবে সিনেমাটির প্রদর্শনী। এ ছাড়া জাতীয় জাদুঘরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দেখানো হবে বঙ্গমাতা। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং গ্রামাঞ্চলে প্রজেক্টরের মাধ্যমে সিনেমাটি প্রদর্শিত হবে। আগস্ট মাসজুড়ে চলবে এই কার্যক্রম।

২৮ মিনিট ব্যাপ্তির এ স্বল্পদৈর্ঘ্য সিনেমার শুটিং হয়েছে গত বছরের শুরুর দিকে। ঢাকা ও মানিকগঞ্জের বিভিন্ন লোকেশনে হয়েছে শুটিং। নির্মাতা জানিয়েছেন, শেখ ফজিলাতুন নেছা মুজিবের ছোটবেলা থেকে ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ড পর্যন্ত বিভিন্ন সময়ের ঘটনা উঠে এসেছে এতে। কয়েক দিন আগে প্রকাশিত ট্রেলারে দেখা গেছে, বোনকে নিয়ে মাঠে খেলছে ছোটবেলার ফজিলাতুন নেছা। ভয়েসওভারে শোনা যায়, ‘শেখ জহিরুল হকের দুই কইন্যা—জিন্নু আর এই রেণু।’ এরপরের দৃশ্যে নদীর ঘাটে দাঁড়িয়ে স্বামীকে বিদায় দিচ্ছেন রেণু। রাতে কুপিবাতি জ্বালিয়ে তিনি চিঠি লিখছেন, ‘আপনি শুধু আমার স্বামী হওয়ার জন্য জন্ম নেননি। দেশের কাজ করার জন্যও জন্ম নিছেন।’ পরের দৃশ্যে বঙ্গবন্ধুকে গ্রেপ্তারের সময় তাঁকে সান্ত্বনা দিয়ে বলছেন, ‘তুমি যাও, আমার জন্য ভাইবো না।’ এরপর টুকরো টুকরো বিভিন্ন দৃশ্যে দেখা যায়, বঙ্গবন্ধুকে দেখতে কখনো কারাগারে যাচ্ছেন। কখনো গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়ে মত দিচ্ছেন। কখনো ব্যস্ত সন্তান-সংসার নিয়ে। সর্বশেষ ১৫ আগস্টের ঘটনা দিয়ে শেষ হয়েছে ট্রেলার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় বঙ্গমাতা চরিত্রে অভিনয়ের জন্য অডিশন দিয়েছিলেন জ্যোতিকা জ্যোতি। তবে সুযোগ পাননি। বিষয়টি নিয়ে মন খারাপ করেছিলেন জ্যোতি। ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আক্ষেপও করেছিলেন। অভিনেত্রী জানিয়েছেন, পরবর্তী সময়ে ‘মুজিব’ সিনেমার অডিশনের ছবি দেখেই সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়। এরপর বঙ্গমাতা সিনেমার মূল চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত হন তিনি। এতে অভিনয়ের অভিজ্ঞতা জানিয়ে জ্যোতি বলেন, ‘বাংলাদেশের ইতিহাসের নিভৃত সৈনিক বঙ্গমাতা ফজিলাতুন নেছা। তাঁর অবদান বরাবরই অলক্ষ্যে থেকে গেছে। তবে এই প্রথম বাংলাদেশের ইতিহাসে তাঁকে নিয়ে কোনো চলচ্চিত্র নির্মিত হলো। তাঁর মতো মহীয়সী নারীর জীবনী পর্দায় রূপদান আমার জন্য সৌভাগ্য, অনুপ্রেরণা ও আনন্দের।’

এতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করেছেন মনির আহমেদ শাকিল, শেখ হাসিনার কিশোরীবেলার চরিত্রে আছেন লাবণ্য চৌধুরী, আরও আছেন শোভন দাস, ফারজানা ছবি, খলিলুর রহমান কাদেরী প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − two =