আজ মঞ্চে উঠছে ‘আ মাদার ইন ম্যানভিল’

দেশের আলোচিত নাটকের দল প্রাচ্যনাট আরও একটি নতুন নাটক মঞ্চে তুলছে আজ। ‘আ মাদার ইন ম্যানভিল’ শিরোনামের এই নাটকটি আজ সন্ধ্যা ৬টা ও সাড়ে ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটির দুটি প্রদর্শনী হবে। মার্কিন লেখিকা মার্জোরি কিনান রলিংসের ছোটগল্প থেকে ইংরেজিতে নাট্যরূপ দিয়েছেন শওকত হোসেন। রূপান্তর ও নির্দেশনায় আছেন ফরহাদ হামিদ।

প্রাচ্যনাট ইন-হাউস একটি মহড়াকক্ষভিত্তিক নাট্যশীলনপ্রক্রিয়া, যেখানে দলের সদস্যরা নিরীক্ষাধর্মী কাজ করেন। মার্জোরি কিনান রলিংসের লেখা ‘আ মাদার ইন ম্যানভিল’ একটি হৃদয়স্পর্শী ছোটগল্প, যা প্রেম, ত্যাগ ও সামাজিক সম্পর্কের গুরুত্ব অনুসন্ধান করে। একজন লেখিকা ও ১২ বছর বয়সি এতিম ছেলে জেরিকে ঘিরে গল্পটি আবর্তিত হয়েছে। লেখালেখি করতে কয়েক দিনের জন্য ক্যারোলিনা পাহাড়ের চূড়ায় অবস্থিত এতিমখানার গেস্টহাউসে যান লেখিকা। লেখিকার ঘর গরম রাখার চুলিস্নর কাঠ কেটে দেওয়ার দায়িত্ব পায় জেরি। এভাবেই জেরি ও লেখিকার পরিচয়। গল্প যত এগোতে থাকে, চরিত্র দুটি তত কাছাকাছি আসে। পাশাপাশি জেরির সঙ্গে লেখিকার পোষ্য কুকুরেরও বন্ধুত্ব হয়ে যায়। এতিম জেরির একাকিত্ববোধ এবং মায়ের ভালোবাসা পাওয়ার আকুলতা তার কল্পনায় বিভিন্ন গল্প তৈরি করে। অন্যদিকে বেদনাবিধূর অতীত ভুলে নতুন করে জীবন শুরু করতে চান লেখিকা।

৫৫ মিনিটের নাটকটিতে অভিনয় করেছেন ডায়না ম্যারেলিন চৌধুরী, শ্রেয়ান ওয়াদি, আহমাদ সাকি, ফয়সাল ইবনে মিজান, অদ্রিজা আমিন, নাহিদা আক্তার, চন্দ্রবিন্দু তোতা, স্বাতী ভদ্র, তানজি কুন ও সুপ্তি দাস। নাটকটির সেট ডিজাইন করেছেন ফয়সাল ইবনে মিজান, লাইট ডিজাইন করেছেন নাহিদা আক্তার, মিউজিক করেছেন এবি সিদ্দিকী, প্রপস তৈরি করেছেন তানজি কুন ও স্বাতী ভদ্র, পোশাক ডিজাইন করেছেন জেসমিন জাহান, কোরিওগ্রাফি করেছেন ডায়না ম্যারেলিন চৌধুরী ও পাপেট নির্মাণ করেছেন চন্দ্রবিন্দু তোতা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen + 2 =