আজ মহিলা সমিতির মঞ্চে প্রাচ্যনাটের ‘কিনু কাহারের থেটার’

রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আজ সন্ধ্যায় মঞ্চায়িত হবে প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘কিনু কাহারের থেটার’। নাটকটি রচনা করেছেন মনোজ মিত্র এবং নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

‘কিনু কাহারের থেটার’ নাটকের কাহিনিতে দেখা যাবে, ইংরেজ শাসনের শেষ আমল। সে সময় হাটে-ঘাটে থিয়েটার করে বেড়াতেন কিনু কাহার নামে এক ব্যক্তি। তাঁর গল্পেই নির্মিত হয়েছে এই নাটক।

নাটকের কাহিনি পুতনা রাজ্যের। যে রাজ্যে রাজার কোনো ক্ষমতা নেই। দুষ্কর্মের দোসররা হয়েছে আইনের পরম বন্ধু। রাজ্যের ঘটে চলা যাবতীয় অপকর্মের ভার চাপানো হয়েছে বোকা ভোম্ব ঘণ্টাকর্ণের ওপর। ঘণ্টাকর্ণও লোভী বউয়ের সাধ-আহ্লাদ মেটাতে অন্যলোকের সাজা খেয়ে বেড়াচ্ছিল। এরই মধ্যে রাজ্যের উজির এক নারীর শ্লীলতাহানি করেছেন। এ কারণে রাজ্যের লাটসাহেব খেপেছেন। সাফ জানিয়ে দিয়েছেন, এই অপকর্মের যদি বিচার না হয়, তাহলে আমি সিংহাসন ফেলে দেব। রাজা পড়লেন উভয় সংকটে। উজির তাঁর প্রাণের দোসর, তাকে কী করে শাস্তি দেবেন?

এদিকে আবার লাটসাহেব উজিরের সঙ্গে যোগসাজশে রাজাকে অপদস্থ করতে উদ্যত হয়। শেষমেশ এই অপরাধেরও দায় গিয়ে ওঠে সেই বোকা ঘণ্টাকর্ণের ওপর। কিন্তু এবার আর ঘণ্টাকর্ণ মুখ বুজে তা সহ্য করে না! করে ওঠে প্রতিবাদ। শেষ পর্যন্ত কার গলায় ঝুলল দড়ি? জানতে হলে দেখতে হবে কিনু কাহারের থেটার।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, সানজিদা প্রীতি, জগন্ময় পাল, সাইফুল জার্নাল, পারভীন পারু, চেতনা রহমান ভাষা, মনিরুল ইসলাম রুবেল, মিতুল রহমান, শাহরিয়ার ফেরদৌস সজীব, রফিকুল ইসলাম, রিফাত আহমেদ নোবেল, শাহীন সাইদুর, তানজিকুন প্রমুখ। সেট ডিজাইন করেছেন রিঙ্কন সিকদার, সংগীত পরিকল্পনায় প্রাচ্যনাট সংগীত দল, আলোক পরিকল্পনায় আবুল হাসনাত ভুঁইয়া রিপন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

three × five =