আজ সঙ্গীতশিল্পী ফাহমিদা নবীর জন্মদিন

আজ সঙ্গীতশিল্পী ফাহমিদা নবীর জন্মদিন। জন্মদিন উপলক্ষে দুপুর ১২.৩০ মিনিটে চ্যানেল আইয়ের ‘তারকা কথন’ এবং রাত ১১.২৫ মিনিটে বাংলা ভিশনে সরাসরি গানের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ফাহমিদা নবী। জন্মদিন এবং নতুন বছরের পরিকল্পনা নিয়ে তিনি বলেন, ‘আমি বা আমরা সকল ভাই-বোনই আসলে আমার বাবা শ্রদ্ধেয় মাহমুদুন্নবীর আদর্শ ও জীবনবোধ মাথায় রেখেই জীবনের পথে এগিয়ে চলি। আমাদের জীবনে খুব বেশি চাওয়া নেই। বাবা গানকেই জীবনভর ভালোবেসে গেছেন। আমরাও সেই গানকেই ভালোবেসে গানের সাথে সম্পৃক্ত আছি। অনেকেই এখন গানের ভিউয়ের কথা বলেন, আমি বলি গান শোনার বিষয়। গান দেখার বিষয় নয়, গান সবসময়ই শোনার বিষয়। আমার মৃত্যুর পরও যেন আমার গাওয়া গান যুগের পর যুগ মানুষ আগ্রহ নিয়ে শোনে সেই স্বপ্ন আর আশা থেকেই এখনো ভালো গান করার চেষ্টা করে যাচ্ছি। গায়ক কিংবা গায়িকা হয়তো অনেকেই হতে পারে। কিন্তু সত্যিকারের শিল্পী সবাই হতে পারেনা। শিল্পী হতে হলে শিল্পীকে অবশ্যই বিনয়ী হতে হয়, গানের প্রতি ভালোবাসা থাকতে হয়। শুধু স্টেজ শো করে গেলাম, টাকা রোজগার করলাম, এভাবে শিল্পী হওয়া যায়না। সম্মান এবং সম্মানীর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ জীবনই হলো একজন প্রকৃত শিল্পীর পরিপূর্ণ জীবন।

ফাহমিদা ১৯৭৯ সালে তার গায়িকা জীবন শুরু করেন এবং তিন যুগ ধরে সাফল্যের সাথে গান গেয়ে যাচ্ছেন। আধুনিক ধারার পাশাপাশি রবীন্দ্র ও নজরুলসংগীতেও শ্রোতাদের মুগ্ধ করেন ফাহমিদা। তার গাওয়া বেশিরভাগ গানই পেয়েছে দর্শকপ্রিয়তা।

ফাহমিদা নবীর জন্ম দিনাজপুর জেলায় জন্ম ১৯৬৪ সালের ৪ জানুয়ারি। তার ডাকনাম নুমা। তার পিতা প্রয়াত বিখ্যাত সংগীতজ্ঞ মাহমুদুন্নবী। তার ছোট বোনও আরেক জনপ্রিয় সংগীতশিল্পী সামিনা চৌধুরী।

২০০৭ সালে ফাহমিদা নবী শ্রেষ্ঠ প্লেব্যাক গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়াও তিনি চ্যানেল আই পারফরম্যান্স অ্যাওয়ার্ড (২০০৮) ও মেরিল-প্রথম আলো পুরস্কার (২০০৮) লাভ করেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − seven =