আজ সন্ধ্যায় শিল্পকলার মঞ্চে প্রাচ্যনাটের ‘কইন্যা’

লৌকিক গল্প এই জনপদের সংস্কৃতির অংশ। কইন্যা পীরের বিশ্বাস নিয়ে প্রাচ্যনাটের নাটক ‘কইন্যা’। আজ বুধবার দেখা যাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়। সিলেট-সুনামগঞ্জ অঞ্চলের হাওরভিত্তিক লৌকিক কাহিনি নিয়ে নাটকটি রচনা করেছেন মুরাদ খান। নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

কালারুকা এলাকার মানুষের বিশ্বাস কইন্যা পীরের প্রতি। সে তাদের দেখে রাখে। কইন্যা পীর এই কালারুকায় এসেছিল কবে, তা হলফ করে কেউ বলতে পারে না। গত হয়েছেন তাও যুগ যুগ আগে। তবুও এ বিশ্বাস এখনো জারি আছে। তার সঙ্গী বহুরূপীকে তিনি খালি বাড়ির পুকুরে মাছ রূপে রেখে গেছেন। খালি বাড়িতে এখন থাকেন নাইওর ও দিলবর নামের দুই ভাই। জনপদের সবাই জানে, বিপত্নীক নাইওরের ওপর কইন্যা পীরের ভর আছে।

ইশকে মাতোয়ারা নাইওর ঘণ্টার পর ঘণ্টা কথা বলে জলের বহুরূপীর সঙ্গে। যেন বহুরূপীর কাছে জানার দীক্ষা নেন। এই খালি বাড়িতে আশ্রিত মেছাব, নাইওরের ছোট ভাই দিলবরের সঙ্গে বিয়ের আয়োজন করে নিজ গ্রামের এক কইন্যার। যাকে সে নিজেই একসময় বিয়ের চেষ্টা করেও ব্যর্থ হয়। যার প্রতি এখনো তার আসক্তি রয়েছে। মোটা দাগে এই কইন্যার কাহিনি।

প্রাচ্যনাটের নবম প্রযোজনা ‘কইন্যা’। গত নভেম্বর মাসে বেইলি রোডের মহিলা সমিতির মঞ্চে প্রদর্শিত হয় নাটকটি। আগামীকাল বুধবার সন্ধ্যা ৭টায় নাটকটি আবার দেখা যাবে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয়ে রয়েছেন আজাদ আবুল কালাম, কাজী তৌফিকুল ইসলাম ইমন, রাহুল আনন্দ, শতাব্দী ওয়াদুদ, সাখাওয়াত হোসেন রেজভী, জাহাঙ্গীর আলম, ঋতু সাত্তার, শাহানা রহমান সুমি, শাহেদ আলী, তপন মজুমদার, বিলকিস জবা, সাইফুল ইসলাম জার্নাল, রন্তিক বিপু, শাহরিয়ার সজীব, মিতুল রহমান, রিফাত আহমেদ নোবেল, মো. রফিক, তানজিকুন, সাদী প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 − six =