আড়ম্বর ছাড়াই সমরেশ মজুমদারের শেষকৃত্য সম্পন্ন

দুই বাংলার জনপ্রিয় কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে কলকাতার নিমতলা শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। তার মেয়ে দোয়েল মজুমদারের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

এদিন সকাল পৌনে ৯টার দিকে কলকাতার অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতাল থেকে তার মরদেহ উত্তর কলকাতার শ্যামপুকুরে তার বাসভবনে আনা হয়। এরপর বেলা ১১টায় নিমতলা মহাশ্মশানে শেষকৃত্য অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রয়াত এ কথাসাহিত্যিককে শেষবারের মতো শ্রদ্ধা আর ভালোবাসা জানাতে সেখানে ভিড় জমান অসংখ্য ভক্ত ও অনুরাগী।

শেষকৃত্যে শ্রদ্ধা জানাতে কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের ডেপুটি হাই-কমিশনার ও সাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের পুত্র আন্দালিব ইলিয়াস, প্রথম সচিব প্রেস রঞ্জন সেন, কলকাতার মহা নাগরিক মেয়র ও পশ্চিমবঙ্গের নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, বিজেপি নেতা শমীক ভট্টাচার্য, প্রদেশ কংগ্রেসের একটি প্রতিনিধি দলসহ অন্যরা।

সমরেশ মজুমদারের প্রয়াণে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার রাতে বাংলায় টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “শ্রী সমরেশ মজুমদার বাংলা সাহিত্যে তার অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন।”

সোমবার (৮ মে) সন্ধ্যা পৌনে ৬টার দিকে কলকাতার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দুই বাংলায় সমান জনপ্রিয় ও ‘কালবেলা’ উপন্যাসের অমর স্রষ্টা ভারতীয় বাঙালি কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 − ten =