আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক হলেন জ্যোতি

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-স্লোগানকে সামনে রেখে ১৯৯২ সাল থেকে নিয়মিত আয়োজিত হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবার এই উৎসবের ২২তম আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের ২০ থেকে ২৮ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় আড়াইশটি চলচ্চিত্র। ২০২৪ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

এরমধ্যে একটি বিভাগ স্পিরিচুয়্যাল ফিল্ম সেকশন। এই বিভাগে দেশ ও বিদেশের চারজন চলচ্চিত্র ব্যক্তিত্ব ও অভিনয়শিল্পী থাকছেন জুরি মেম্বার হিসেবে। তাদের মধ্যে একজন হিসেবে নির্বাচিত করাহয়েছে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জ্যোতিকা জ্যোতিকে। এবারই প্রথম কোন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক হিসেবে দেখা যাবে। তিনি বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালকের দায়িত্ব পালন করছেন।

জ্যোতিকা জ্যোতি এ প্রসঙ্গে বলেন, ‘একজন জুরি/বিচারক হিসেবে দায়িত্ব পালনের জন্য আমাকে নির্বাচিত করা হয়েছে। বিশ্বের নামীদামী-মেধাবী সব চলচ্চিত্র ব্যাক্তিত্বের সাথে আমার নামটা জুড়ে যাওয়া সত্যিই আমার জন্য আনন্দের ও সম্মানের। ধন্যবাদ উৎসব কমিটিকে, আমাকে যোগ্য ভেবে এই দায়িত্ব দেবার জন্য। প্রথমবারের মতো এতবড় একটি আন্তর্জাতিক আয়োজনে জুরির দায়িত্ব পালন করতে যাচ্ছি আমি। ভালোবাসা সবার প্রতি যারা খবরটি শুনে আমাকে শুভেচ্ছায় ভাসিয়েছেন। সিনেমা-আড্ডা-গল্প আর সংস্কৃতির লেনদেনের এই মিলনমেলার অপেক্ষায় থাকলাম।’

জ্যোতিকা জ্যোতি ছাড়াও এই বিভাগে জুরি হিসেবে থাকবেন ইতালির প্রযোজক ও পরিচালক আন্দ্রে মরগান। তিনি ট্রেনটো-ভিত্তিক রেলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভালের আর্টিস্টিক ডিরেক্টর টুরিন ভিত্তিক লাইফ বিয়ন্ড লাইফ ফিল্ম ফেস্টিভালের হেড প্রোগ্রামার। আরী থাকছেন জাপানের টিভি ও চলচ্চিত্র ব্যক্তিত্ব নোরিকো ইউয়াসা।

২০২৮ সালে টোকিও ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে তার একটি ফিল্ম প্রোজেক্ট পিচিং কন্টেস্টে গ্র্যান্ড প্রাইজ অর্জন করে। এছাড়া থাকবেন ইরানের চলচ্চিত্র প্রযোজক ও গবেষক ফাতেমে জাভাহেরসাজ। বর্তমানে তিনি ইরানের আইআরআইবি টিভিতে কর্মরত রয়েছেন, এছাড়া তিনি ২০১৮ সাল থেকে ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে মার্কেট ম্যানেজার হিসেবে আছেন।

স্পিরিচুয়াল ফিল্মস সেকশনের ছবিগুলোতে বিচারকরা অসাম্প্রদায়িক চেতনা থেকে মানবিক বিশ্বাস ও আধ্যাত্মিকতার খোঁজ করবেন। এই বিভাগ থেকে একটি কাহিনিচিত্র ও একটি প্রামাণ্যচিত্রকে পুরস্কৃত করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 + 17 =