আবারও বাংলাদেশের সিনেমায় গৌতম ঘোষ

‘শঙ্খচিল’র পর আবারও বাংলাদেশে সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন পশ্চিমবঙ্গের নির্মাতা গৌতম ঘোষ। ইতিমধ্যে সিনেমার প্রস্তুতি শুরু হয়েছে বলে জানিয়েছেন এই নির্মাতা।

নতুন সিনেমা নিয়ে গৌতম ঘোষ বলেন, ‘ফরিদুর রেজা সাগর, হাবিবুর রহমান খানের সঙ্গে মিলে নতুন সিনেমা বানানোর চেষ্টা করছি। ইতিমধ্যে সিনেমার বীজ রোপিত হয়ে গেছে। সিনেমাটি হবে আন্তর্জাতিক মানের। আমরা চেষ্টা করব এমন একটি বাংলা সিনেমা বানানোর, যেটা সারা বিশ্বের বাঙালিরা দেখতে পারবে। শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে।’

১৯৯২ সালে গৌতম ঘোষ বানিয়েছিলেন ‘পদ্মা নদীর মাঝি’। এরপর ২০১০ মুক্তি পায় তাঁর নির্দেশিত ‘মনের মানুষ’। বাউল সাধক লালন সাঁইয়ের জীবনী নিয়ে নির্মিত হয়েছিল সিনেমাটি। সর্বশেষ ২০১৫ সালে বাংলাদেশে মুক্তি পায় গৌতম ঘোষের শঙ্খচিল। তিনটি সিনেমাই যৌথ প্রযোজনার। শেষ দুটি সিনেমায় যুক্ত ছিল ইমপ্রেস টেলিফিল্ম ও হাবিবুর রহমান খানের আশীর্বাদ চলচ্চিত্র।

এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ‘কলকাতায় মুজিব’ নামের একটি ডকুমেন্টারি নির্মাণ করেছেন গৌতম ঘোষ। সম্প্রতি তার খসড়া কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন তিনি। এতে কলকাতায় বঙ্গবন্ধুর ইসলামিয়া কলেজে পড়া, বেকার হোস্টেলে থাকা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলনে জড়িয়ে পড়া, আলিমুদ্দিন স্ট্রিটে রাত কাটানো, পার্ক সার্কাসে ঘুরে বেড়ানো, ব্রিগেডের ময়দানে তাঁর আগুন ঝরানো ভাষণ— এমন আরও অনেক কিছু তুলে এনেছেন গৌতম ঘোষ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + 9 =