‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৯’ উৎসব শুরু আজ

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে ২১তম চলচ্চিত্র উৎসবের আসর ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৯’ এর পর্দা উঠছে আজ। বিশ্ববিদ্যালয়টির টিএসসি প্রাঙ্গণে পাঁচ দিনব্যাপী এই উৎসব চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

রোববার (৫ ফেব্রুয়ারি) আলমগীর কবিরের ‘সীমানা পেরিয়ে’ প্রদর্শনের মাধ্যমে পর্দা উঠবে বাংলা ভাষার চলচ্চিত্রের সবচেয়ে বড় এই উৎসবের। এছাড়াও উদ্বোধনী দিনে আরও প্রদর্শিত হবে শিবলী সাদিক পরিচালিত ‘আনন্দ অশ্রু’ (দুপুর ১টায়), মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’ (বিকেল ৩মিনিটে ৩০মিনিটে) এবং মুহাম্মদ কাইউম পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ (সন্ধ্যা ৬টা ৩০মিনিটে)।

এসব প্রদর্শনীর বাইরে এবারের আয়োজনে প্রথমবারের মতো সংযুক্ত হচ্ছে ‘যুক্তি তক্কো আর গপ্পো’ নামে উন্মুক্ত আলোচনা পর্ব।

এ আসরের উদ্বোধনী অনুষ্ঠানটি হবে বিকেল ৪টায়। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, এসকিউ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সোহেল আহমেদ, মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের মাননীয় সঞ্চালক হাবিবা রহমানসহ আরও অনেকে।

বাংলা ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী মহান শহীদদের স্মরণ ও বাংলা সিনেমাকে চলচ্চিত্রপ্রেমীদের কাছে প্রচার ও প্রসারের লক্ষ্যে ২০০২ সাল থেকে এ উৎসবের ২০টি আসর সাফল্যের সাথে আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।

এই চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাংলা ভাষার ১৮টি ধ্রুপদি ও সমসাময়িক বাংলা চলচ্চিত্র, দুটি স্বল্পদৈর্ঘ ও দুটি প্রামাণ্যচিত্র। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি বাংলা চলচ্চিত্রপ্রেমীদের জন্য রয়েছে চলচ্চিত্র কুশলীদের সঙ্গে সরাসরি মতবিনিময় ও আলোচনায় অংশগ্রহণের সুযোগ।

এবারের আসরের উৎসব প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। উৎসবে প্রবেশের জন্য টিকিটের শুভেচ্ছা মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

six + eleven =