আমের সঙ্গে যে খাবার না খাওয়া ভালো

সকাল, দুপুর এমনকি রাতেও আম খান অনেকে। আম খেলে ভালো থাকে শরীর। তবে কয়েকটি খাবার, যেগুলি আমের সঙ্গে খেলে বিপদ হতে পারে।

দই: চিড়া, দই, আম, কলা একসঙ্গে মেখে খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, আমের সঙ্গে দইয়ের একেবারেই সদ্ভাব নেই। দু’টি খাবার একসঙ্গে  খেলে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি। এমনকি আম খাওয়ার পরেও দই খেতে মানা করা হয়। এতে পেটের সমস্যা দেখা দিতে পারে।

করলা: গরমে অনেকেরই প্রথমে করলা ভাজা খান। শেষে থাকে আম। আমের সঙ্গে করলা খেলে তা শরীরের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে। বমি, মাথাঘোরা ছাড়া পেট খারাপের আশঙ্কাও ঝেড়ে ফেলা যায় না।

তেল-মশলাদার খাবার: গরমে দুপুরে জমিয়ে ভূরিভোজের পর একটু আম না খেলে চলে না। কিন্তু তেল-মশলাদার খাবারের সঙ্গে আম খেলে হিতে বিপরীত হতে পারে। আমে থাকা অ্যাসিড মশলার সঙ্গে বিক্রিয়ায় হজমের গোলমাল সৃষ্টি করে।

কোমল পানীয়: আম খাওয়ার পর ভুলেও ঠান্ডা কোমল পানীয় খাবেন না। কারণ আম এবং এই ধরনের পানীয় দু’টোতেই চিনির পরিমাণ অনেক বেশি। ফলে এই দু’টি জিনিস একসঙ্গে খেলে হঠাৎই শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে।

পানি: ‘ফল খেয়ে জল’ খেতে এমনিতেই মানা করা হয়। আম খেয়ে পানি খাওয়া আরও মারাত্মক। আম খাওয়ার পরে ঢক ঢক করে পানি খেলেই তার ফল টের পাবেন কিছুক্ষণেই। বুকজ্বালা, বদহজমের পাশাপাশি পেটের নানা গোলমাল হতে পারে। আম খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরে পানি খাওয়া যেতে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 + 16 =