আম্বানি পুত্রের প্রাক-বিবাহেই খরচ হাজার কোটি টাকা!

শুধুমাত্র নিজ দেশেই নয়, বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায়ও আছেন ভারতীয় ধনকুবের ও ব্যবসায়ী মুকেশ আম্বানি। সেই আম্বানি পরিবারের ছোট ছেলের বিয়েটি রাজকীয় করার সব আয়োজন করছেন এই ধনকুবের। তিন দিনের প্রাক-বিবাহের আয়োজনেই খরচ হয়েছে এক হাজার কোটি টাকারও বেশি।

ছেলের প্রাক-বিবাহ আয়োজনে কোনো কার্পণ্য দূরে থাক, কি রাখেননি মুকেশ আম্বানি! বলিউডের তারকা থেকে শুরু করে বিল গেটস এবং জাকারবার্গের মত বিশ্ব ব্যক্তিত্ব সকলেই অংশ নিয়েছেন এই আয়োজনে। বিশাল এই ইভেন্টের খরচই প্রায় ১০০ মিলিয়ন ডলার। মূল বিয়ের খরচতো এখনও শুরই হয়নি।

গুজরাতের জামনগরে বসেছিল অনন্ত-রাধিকার প্রাক-বিবাহের আসর। জামনগরের সঙ্গে আম্বানি পরিবারের সম্পর্ক বহু পুরনো। জামনগর বিমানবন্দরে প্রতিদিন কম সংখ্যায় বিমান অবতরণ করে। কিন্তু প্রাক বিবাহ অনুষ্ঠান উপলক্ষ্যে এই ক’দিন প্রায় ৫০টি বিমান ওঠানামা করেছে। এর মধ্যে আন্তর্জাতিক বিমানও ছিল। আরআইএল শোধনাগার কমপ্লেক্সের রুট হিসেবে পুরো বিমানবন্দরটিকে গড়ে তুলছে রিলায়েন্স।

প্রাক-বিবাহ আয়োজনে পারফর্ম করতে মার্কিন পপতারকা রিয়ানা একাই পারিশ্রমিক হিসেবে নিয়েছেন প্রায় ১০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১১৫ কোটি টাকার সমান। বলিউড তারকাদের পেছনেও ব্যয়টা কম হয়নি তার। যদিও কে কত টাকা নিয়েছেন তার সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে এটা ঠিক যে, আম্বানি মুড়ি মুড়কির মতো যেমন টাকা উড়িয়েছেন, তেমনি পুরো বলিউডকেও নাচিয়েছেন।

জামনগরে আয়োজিত এই গ্র্যান্ড প্রি-ওয়েডিং উৎসবে যোগ দিয়েছিল, বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস, মেটা সিইও মার্ক জুকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যান, ডোনাল্ড ট্রাম্প কন্যা ইভাঙ্কা। আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে বহু রথী-মহারথীরাতো ছিলেনই।

এদিকে আম্বানি পুত্রের বিয়ের অনুষ্ঠানে এক মঞ্চে ফুটে উঠল তিন খানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। অনুষ্ঠানে এক সঙ্গে নেচেছেন বলিউডের সুপারহিরো শাহরুখ খান, আমির খান ও সালমান খান। যা এককথায় বিরল দৃশ্য। আবার দিলজিৎ তাঁর হিট গানগুলো দিয়ে অতিথিদের মুগ্ধ তো করেনই, শাহরুখ, করিনা, ভিকি কৌশলদের সঙ্গেও আসর মাতান। তৃতীয় দিনে ছিল শুধু গান। দেশের বিখ্যাত শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

কয়েক দিন আগে মা হতে যাওয়ার ঘোষণা দিয়ে আলোচনায় রয়েছেন দীপিকা পাড়ুকোন। আম্বানি পুত্রের বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে স্বামী রণবীর সিং-কে সঙ্গে নিয়ে উড়ে যান জামনগরে। সেখানে পা রেখেই নজর কাড়েন এই অভিনেত্রী। এরপর রাজকীয় সাজে বর রণবীর সিং-কে নিয়ে নাচেন অন্তঃসত্ত্বা দীপিকা।

১২শ’র বেশি অতিথির আপ্যায়নে পরিবেশন হয় আড়াই হাজার পদের খাবার। নজর রাখা হয় এক খাবারের পুনরাবৃত্তি যেন দ্বিতীয় বার না হয়। জানা গেছে, অনন্ত আম্বানির এই প্রি-ওয়েডিং সেলিব্রেশনে মোট ২৫০০ পদের আয়োজন ছিল। বিশিষ্ট ২৫ জন শেফ এই আয়োজনে অংশ নিতে ইনদোর থেকে জামনগরে পৌঁছান।

তারা থাই, মেক্সিকান, জাপানিজ, ফরাসি ও এশিয়ান খাবার প্রস্তুত করতেই এই আয়োজনে যোগ দেন। তারা সহ মোট ৬৫ জন শেফ এই অনুষ্ঠানে খাবার তৈরির জন্য নিযুক্ত ছিলেন। এই প্রি-ওয়েডিংয়ের আয়োজনে কোনো খাবারই রিপিট হয়নি, অর্থাৎ বিগত ৩ দিন অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের আপ্যায়ন করা হয়েছে বাহারি সব খাবার পরিবেশনের মধ্য দিয়ে।

বিশ্বের শীর্ষ ধনকুবের মুকেশ আম্বানি কনিষ্ঠপুত্র অনন্ত আম্বানির সঙ্গে রাধিকা মার্চেন্টের মুল বিয়েটা হবে ১২ জুলাই। এর আগেই বিয়ে উপলক্ষে ভারতের গুজরাটে জামনগরে তিন দিনের এই রাজকীয় আয়োজন করেছে আম্বানি পরিবার। অবশ্য, এর আগেও এমন রেকর্ড আম্বানি পরিবারেরই ছিল।

২০১৮ সালে মেয়ে ঈশা আম্বানির বিয়েতে মুকেশ যতো খরচ করেন তা ৭০০ কোটি টাকা। বিয়েতে ৯০ কোটি টাকা মুল্যের লেহেঙ্গা পরে বিশ্বরেকর্ড গড়েছিলেন আম্বানি তনয়া। ঈশার বিয়ের রেকর্ড এবার ভাঙতে চলেছেন তারই ভাই অনন্ত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

12 + six =